ঢাকাSunday , 21 January 2024
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

এক ডালা দুর্গ এখন কাপাসিয়া

Link Copied!

এক ডালা দুর্গ এখন কাপাসিয়া

স্টাফ রিপোর্টার জাহিদুল ইসলাম

গাজীপুরজেলার কাপাসিয়া উপজেলার তার চাইতেও বড় কথা হল বাংলাদেশের সর্বপ্রথম প্রধানমন্ত্রীর জেলা এবং উপজেলার শহীদ তাজউদ্দিন আহমেদের এলাকার দরদরিয়া গ্রামে প্রত্নতাত্ত্বিক খননে দুষ্প্রাপ্য ও তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হয়েছে। নদী, দ্বিস্তর দুর্গ, জঙ্গল ও ভূরাজনৈতিক অবস্থান মিলিয়ে এক মাসের অনুসন্ধান ও গবেষণা থেকে দুর্গটি সুলতানি আমলে নির্মিত হয়েছিল বলে সিদ্ধান্তে পৌঁছেছেন প্রত্নতাত্ত্বিকেরা।

প্রত্নতাত্ত্বিক খনন নিয়ে গতকাল শুক্রবার বিকেলে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। সরকারের মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

এর আগে গত ২৬ ডিসেম্বর দরদরিয়া গ্রামে রানির ভিটা হিসেবে পরিচিত ‘একডালা দুর্গে’ খননকাজ শুরু করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান। তিনি ‘ঐতিহ্য অন্বেষণ’ নামে প্রত্নতাত্ত্বিক গবেষণাকেন্দ্রের নির্বাহী পরিচালক। খনন শুরুর ২৫ দিনের মাথায় একডালা দুর্গের ইতিহাস উন্মোচন হতে থাকে। ইট, মৃৎপাত্র, নলযুক্ত বিশেষ মৃৎপাত্র, সাধারণ

মৃৎপাত্রসহ নানা বস্তু আবিষ্কৃত হয়। খনন-সংশ্লিষ্টদের সূত্রে জানা গেছে….

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।