ঢাকাশনিবার , ২১ অক্টোবর ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল

জয়পুরহাটে শিক্ষাবান্ধব পরিবেশে ভূমিকা রাখছেন মাধ্যমিক শিক্ষা অফিসার তোফাজ্জল হোসেন

জয়পুরহাট প্রতিনিধি: রুহুল আমিন
অক্টোবর ২১, ২০২৩ ৬:৩৩ অপরাহ্ণ
Link Copied!

জয়পুরহাটে শিক্ষাবান্ধব পরিবেশে ভূমিকা রাখছেন মাধ্যমিক শিক্ষা অফিসার তোফাজ্জল হোসেন

জয়পুরহাট প্রতিনিধি: রুহুল আমিন
জয়পুরহাট সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের প্রচেষ্টায় বদলে গেছে উপজেলার মাধ্যমিক শিক্ষার চিত্র। এরই মধ্যে সুফল পেতে শুরু করেছে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা।

এতে কোমলমতি শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি রোধ হচ্ছে মাধ্যমিক শিক্ষা থেকে ঝরে পড়ার হার।নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা মাস্টার ট্রেইনারদের অন্তর্ভুক্ত করে প্রতিষ্ঠানগুলোর নতুন কারিকুলামে বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিতকরনে পরিবীক্ষণ ও মূল্যায়নের নিমিত্তে পরিদর্শন টিম গঠন করেছেন। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মাউশির নির্দেশনা ফলো করছেন। যার ফলশ্রুতিতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমের মাধ্যমে আনন্দঘন পরিবেশে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারছে।

মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে গুণগত এ পরিবর্তন সাধন এরই মধ্যে সব মহলের নজর কেড়েছেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ তোফাজ্জল হোসেনের এখানে যোগদানের পর থেকেই এলাকার সুধীজন, অভিভাবক, শিক্ষক ও উপজেলা শিক্ষা কর্মকর্তা বিশেষ করে উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসারকে সঙ্গে নিয়ে শিক্ষার মানোন্নয়নে গ্রহণ করেন দীর্ঘমেয়াদি পরিকল্পনা।শিক্ষা কার্যক্রমকে করেছেন আরো গতিশীল।

তাছাড়া তিনি শিক্ষা সহায়ক পরিবেশ তৈরিতেও দিকনির্দেশনা প্রদান করেন। তিনি এ উপজেলায় নতুন শিক্ষাক্রমের শিক্ষার্থীদের মূল্যায়ন উৎসব ও শিক্ষকদের প্রশিক্ষণ কোর্সে শিক্ষকদের পারদর্শিতা ও সক্ষমতা বাড়াতে নিয়মিত মনিটরিং করেন। এছাড়া তিনি আকস্মিক স্কুল,মাদ্রাসা পরিদর্শন করে ছাত্র-শিক্ষক উপস্থিতির হার পর্যবেক্ষণ ও আধুনিক শিক্ষা উপকরণ ব্যবহার করে যুগোপযোগী পাঠদানের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

জয়পুরহাট সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাভেদ ইকবালের উদ্যোগে সদর উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো পরিদর্শন করে মাধ্যমিক বিদ্যালয়,মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধকল্পে বিভিন্ন কার্যক্রম শুরু করেছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ তোফাজ্জল হোসেন বলেন, জয়পুরহাট সদর উপজেলার সকল মাধ্যমিক প্রতিষ্ঠানগুলো দেখাশোনা করে আমার মূল কাজ । আমি কোন প্রকার ফাইল আমার অফিসে ফেলে রাখি না । এছাড়া ও শিক্ষক বা প্রতিষ্ঠানের যেকোনো সমস্যায় আমি তাৎক্ষণিক সহযোগিতা করার চেষ্টা করি। বর্তমান যারা এনটিআরসি এর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত হয়েছেন তাদের আবেদন এবং অনেকেই উচ্চতর স্কেলের জন্য আবেদন করেন, আমি সর্বোচ্চ সহযোগিতার মাধ্যমে যথাসময়ে উপজেলা থেকে সেন্ড করার ব্যবস্থা করি। উত্তর জয়পুর মাদ্রাসায় এনটিআরসির মাধ্যমে নতুন নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষক মোহাম্মদ নাজমুল হক বলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমার ফাইল সেন্ড করার ব্যাপারে সার্বিক সহযোগিতা করেছেন ।

অন্যদিকে মোঃ হুমায়ুন কবির একই প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক ভৌত বিজ্ঞান বলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমার ফাইল এমপিওর জন্য যথা সময়ে পাঠিয়েছেন।

তারিখঃ ২১.১০.২০২৩ ইং
মোবাঃ০১৭১০০৫৮৩৬৩

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST