ঢাকাMonday , 29 January 2024
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

নান্দনিক চলচ্চিত্র

জবি প্রতিনিধি
January 29, 2024 12:13 am
Link Copied!

জবি প্রতিনিধি:

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে দেশের বৃহত্তর চলচ্চিত্র উৎসব ‘দ্বাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর পর্দা নামছে রবিবার। ৯ দিনব্যাপী এই উৎসবে ছিলো ৭৪টি দেশের ২৫২ টি চলচ্চিত্র। স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি বাংলাদেশের চলচ্চিত্র ৭১ টি। এরমধ্যে রয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান প্রাঙ্গণ ফিল্মসের ৩ টি চলচ্চিত্র: চেকমেট, আনএক্সপেক্টেড কল ও অন্তরায়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী তৌফিক মেসবাহ পরিচালিত চলচ্চিত্র ‘চেকমেট’। চলচ্চিত্রটি আজ (২৮ জানুয়ারি) সন্ধ্যা ৭ টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে দ্বিতীয় প্রদর্শনী হবে। গত ২১ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে চলচ্চিত্রটির প্রথম প্রদর্শনী দর্শক সমাদৃত হয়।

‘চেকমেট’ চলচ্চিত্রটি প্রজনন প্রতিবন্ধী হিজরা সম্প্রদায়ের (তৃতীয় লিঙ্গ)  প্রতি সমাজের দৃষ্টিভঙ্গির গল্প। সাধারণ মানুষের হিজরাদের প্রতি ভীতি, ঘৃণা, আতঙ্কের বিপরীতে মানবিকতার গল্প নিয়ে নির্মিত। এতে অভিনয় করেছেন তৌফিক মেসবাহ, অধরা ইসলাম মমো, নাসির খন্দকার, নাবিল মোস্তফা, জয়ন্ত ত্রিপুরা। সৃজনশীল পরিচালক মুরসালিন সরকার, চিত্রগ্রহণ ও সম্পাদনায় তাহসিন প্রিন্স, রংবিন্যাসে আলমগীর ইসলাম শান্ত, সঙ্গীত পরিচালনা আহসান আল মিরাজ, পোশাক পরিকল্পনায় নিপা রহমান, দ্রব্যসামগ্রীতে আবু বকর, অঙ্গরচনায় জয়ন্ত ত্রিপুরা, সাবটাইটেল চ্যামন ফারিয়া ইসলাম, প্রযোজনা অধিকর্তা মিজানুর রহমান।

একই সময়ে প্রদর্শন হবে তাহসিন প্রিন্স নির্মিত চলচ্চিত্র ‘আনএক্সপেক্টেড কল’। এতে অভিনয় করেছেন কাকা মাকসুদ, সোহেলি পারভিন, মিজানুর রহমান, আকরাম উদ্দিন, বাহারুল ইসলাম হিরা, তৌফিক মেসবাহ, ফুয়াদ আল আমিন। চিত্রগ্রহণ ও সম্পাদনা তাহসিন প্রিন্স, সঙ্গীত পরিচালনা আরাফাতুল হাসান শান্ত, প্রযোজনা অধিকর্তা মিজানুর রহমান।

শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে বিশ্ববিদ্যালয়ের হলজীবনে বন্ধুত্বের অধিকার, নির্ভরতা, স্মৃতির গল্প নিয়ে মুরসালিন সরকার পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অন্তরায়’। গত ২৬ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে চলচ্চিত্রটি প্রদর্শনী হয়। এতে অভিনয় করেছেন তৌফিক মেসবাহ, মোরশেদ মিয়া, নাসির খন্দকার, রিয়াদ। চিত্রগ্রহণ ও সম্পাদনা তাহসিন প্রিন্স, সৃজনশীল পরিচালনা তৌফিক মেসবাহ, সঙ্গীত পরিচালনা আহসান আল মিরাজ, প্রযোজনা অধিকর্তা মিজানুর রহমান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।