ঢাকাবৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল

বুড়িমারী স্থলবন্দরে আমদানি- রপ্তানি বৃদ্ধি পেয়েছে বেড়েছে রাজস্ব আয়

লালমনিরহাট প্রতিনিধি  
অক্টোবর ১৯, ২০২৩ ১০:০৯ অপরাহ্ণ
Link Copied!

বুড়িমারী স্থলবন্দরে আমদানি- রপ্তানি বৃদ্ধি পেয়েছে বেড়েছে রাজস্ব আয়
লালমনিরহাট প্রতিনিধি
লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় অবস্থিত বুড়িমারী স্থলবন্দরে আমদানি- রপ্তানি বৃদ্ধির পাশাপাশি সরকারের রাজস্ব আয়ও বাড়ছে।
বিগত ২০২২-২৩ অর্থবছরে বুড়িমারী স্থলবন্দর থেকে পণ্য আমদানি বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ৯৪ কোটি ৬০ লাখ টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরে এ স্থলবন্দর থেকে রাজস্ব আদায় হয়েছে ৯১ কোটি ৯২ লাখ ২১ হাজার টাকা।
জানা গেছে, ১৯৮৮ সালে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার সাথে বাংলাদেশের লালমনিরহাট জেলার আন্তর্জাতিক সীমান্তে বুড়িমারী স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়। জেলা শহর থেকে প্রায় ১১০ কিলোমিটার দূরে হলেও এ স্থলবন্দর থেকে রংপুর ও নীলফামারী জেলার দূরত্ব কম থাকায় যাতায়াত ও পণ্য পরিবহনে সুবিধা হয়।
বুড়িমারী স্থলবন্দর সূত্রে জানা যায়, গত কয়েক বছরে আমদানিকৃত প্রধান পণ্যগুলোর মধ্যে রয়েছে পাথর, বিভিন্ন ধরনের ফলমূল, পেঁয়াজ, রসুন, আদা , কসমেটিকস সামগ্রি। বেশি আমদানি হয়েছে।
বুড়িমারী স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) মো. গিয়াস উদ্দিন জানান, বন্দরের উন্নয়নে বিভিন্ন কার্যক্রম অব্যাহত আছে।
এ বিষয়ে বুড়িমারী স্থলবন্দরে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট- এর ডেপুটি কমিশনার আব্দুল আলিম বলেন, বুড়িমারী স্থলবন্দর ত্রিদেশীয় বন্দর হওয়ায় সরকারের রাজস্ব আদায় স্বাভাবিক রয়েছে। সরকারের গৃহিত বিভিন্ন উদ্যোগের ফলে এ স্থলবন্দরের রাজস্ব আদায় আরও বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST