ঢাকাশনিবার , ২৫ মে ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

মানব দরদী শাহানাজ বেগম

নূপুর খান, স্টাফ রিপোর্টার
মে ২৫, ২০২৪ ২:০৭ অপরাহ্ণ
Link Copied!

মানব দরদী শাহানাজ বেগম

নূপুর খান, স্টাফ রিপোর্টার

একজন মানবাধিকার কর্মী হিসেবে কাজ করলেও নিজের উদ্যোগে করে যাচ্ছেন পরোপকার । স্বামী-সন্তান নিয়ে যাত্রাবাড়ীর মাতুয়াইলে বসবাস করেন তিনি ।

মানুষের বিপদ বা কষ্টের কথা শুনলে দৌড়ে তাদের পাশে গিয়ে দাড়াঁন । চেষ্টা করেন বিপদ দূর করার, নিঃস্বার্থভাবে তার সাধ্যমত করেন উপকার ।

তার সাথে কথা বলে আমাদের মানবাধিকার প্রতিদিন পত্রিকায় তুলে ধরার চেষ্টা করেছি তার কিছু উপকারের কথা ।

সাগর ও ইভা নামে দুজন-দুজনকে ভালবেসে বিয়ে করায় পরিবারের কেউ মেনে না নেওয়ায় খুব বিপদে পড়ে যায় ওরা আর সহযোগিতা চায় শাহানাজ বেগমের কাছে । শাহানাজ বেগম তার কাছে রেখে ওদের থাকা-খাওয়ার ব্যবস্থা করেন এবং ছেলেটির একটা কাজের ব্যবস্থা করেন তিনি । কিছুদিন পর মেয়েটি অন্তসত্ত্বা হলে মেয়েটির যাবতীয় দায়িত্ব তার হাতেই রাখেন, নিজ খরচে সন্তান হওয়া পর্যন্ত সমস্ত দায়িত্ব শাহানাজ বেগম একজন মায়ের মত পালন করে

রবিউল ও আহাদ নামের দশ ও বার বছরের দুটি অসহায় বাচ্চাকে নিজ খরচে মাদ্রাসায় ভর্তি করিয়ে উপকার করেন টিউমার যুক্ত বাবা ও মানুষের বাসায় কাজ করা মায়ের । আরিফ নামের একটি দশ বছরের বাচচাকে নিজের খরচে মাদ্রাসায় ভর্তি করিয়ে পাশে থাকেন একজন অসহায় মায়ের ।

পারিবারিক দ্বন্দ্বে বিনা অপরাধে জেলে যেতে হয় মোমেন নামের একজন বৃদ্ধ মানুষকে । শাহানাজ বেগম নিজে বুদ্ধি,টাকা আর পরিশ্রম করে সমস্ত তথ্য-প্রমান যোগাড় করে ছাড়িয়ে আনেন নির্দোষ মানুষটিকে ।

শিল্পী নামের ৩০ বছর বয়সী একজন কিডনী রোগী মহিলাকে
নিজ দায়িত্বে ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা করাচ্ছেন । এমন অনেক মানুষের উপকার করে যাচ্ছেন মানবাধিকার কর্মী মানব দরদী শাহানাজ বেগম ।যখন কারো বিপদের কথা শোনেন নিজের আগ্রহে দৌড়ে গিয়ে তাদের পাশে দাঁড়ান তিনি । এভাবেই মানুষের উপকারের জন্য একের পর এক দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি ।

দৈনিক মানবাধিকার প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নূপুর খানের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন আমি আমার শক্তি ও স্বামর্থ অনুযায়ী আজীবন চেষ্টা করে যাবো সাধারন মানুষের পাশে থাকার, তাদের জন্য কাজ করে যাওয়ার, তাদের সেবা করার ।

র্প্রত্যেকটা মানুষেরই উঁচিত শাহানাজ বেগমের মত মানব কল্যানে যার যার স্বামর্থ অনুযায়ী মানুষের পাশে থাকা । আমরা যদি এভাবে একে অপরের পাশে থাকি তাহলে অবশ্যই সমাজে শান্তি আসবে, সমাজের মানুষের মধ্যে শান্তি আসবে ।

মানুষ তাদের দ্বন্দ্বে ভূলে কাজ করে সফল হবে, সামনের দিকে এগিয়ে যাবে, আর তখন এগিয়ে যাবে আমাদের সমাজ, এগিয়ে যাবে আমাদের দেশ ।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST