ঢাকাSunday , 8 January 2023
  1. অপরাধ
  2. অভিনন্দন
  3. অর্থনীতি
  4. আইন ও বিচার
  5. আটক
  6. আত্মহত্যা
  7. আন্তর্জাতিক
  8. আর্থিক সহায়তা
  9. আলোচনা সভা
  10. আহত
  11. উদ্বোধন
  12. এক্সিডেন্ট
  13. ওয়াজ মাহফিল
  14. কৃষি বার্তা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

রূপগঞ্জে কৃষকের মুখে হাসি কারণ সরিষার বাম্পার ফলনে

Link Copied!

রূপগঞ্জে কৃষকের মুখে হাসি কারণ সরিষার বাম্পার ফলনে

মোঃ হানিফ মাদবর (স্টাফ রিপোর্টার)

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এ বছর বিভিন্ন এলাকায় ২ হাজার ১৬৫ একর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। ফলনও বেশ ভাল হয়েছে। ভাল ফলন পেয়ে কৃষকের মুখে হাসি ফুটে
উঠেছে। বিভিন্ন জাতে বারি ও বীনা সরিষার আবাদ হয়েছে রূপগঞ্জ উপজেলার হাটাব, মিঠাব, কান্দাপাড়া, মাসাব, তেতলাব, পশ্চিম গাও, মাঝিপাড়া, পাচাইখাসহ বিভিন্ন
এলাকায় গিয়ে দেখা যায়, হলুদ ফুলে ছেয়ে গেছে পুরো মাঠ।

যেদিকে চোখ যায় শুধু হলুদ আর হলুদ। এ যেন কুয়াশায় ঢাকা শীতের চাদরে দিগন্ত জোড়া সরিষার হলুদ মাঠ। মাঠজুড়ে হলুদ ফুলের সমারোহ। সরিষার ফুলে আকৃষ্ট মৌমাছিরাও ব্যস্ত মধু সংগ্রহ করতে। উপজেলার সদর ইউনিয়নের হাটাব গ্রাম এলাকার বাসিন্দা মাশিদুল মিয়া জানান, তিনি ৫৬ শতাংশ জমিতে সরিষার আবাদ করেছেন। ফলনও হয়েছে প্রচুর। হাটাব এলাকার চাষি জলিল মিয়া ও বলেন, ১ বিঘা জমিতে এবার সরিষা আবাদ করেছি।

উপজেলার হাটাব পিঠাগুরি এলাকার সরিষা চাষি সামছুল মিয়া জানান ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। তবে নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক জানান, রূপগঞ্জ উপজেলার বিভিন্ন আবাসন কোম্পানির বালু ভরাটে কৃষি জমি কমে যাওয়ার কারনে কৃষি চাষ ব্যাহত হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেহা নুর বলেন, এ উপজেলার মাটি সরিষা আবাদের জন্য অনেক উপযোগী।

উপজেলায় গত বছরের তুলনায় সরিষা আবাদ বৃদ্ধি পেয়েছে। সরিষা চাষে কৃষকদের উৎসাহিত করার জন্য বারি সরিষা- ৯, ১১, ১৪, ১৫, ১৭ ও ১৮ জাতের ৩০টি প্রদর্শনী ও ৫০০ জন কৃষককে প্রণোদনা হিসেবে বীজ ও সার দেওয়া হয়েছে। এ বছর তারা সরিষা চাষে বাম্পার ফলন পেয়েছে কৃষক খুসি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।