ঢাকাMonday , 19 June 2023
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

শতবর্ষী পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ করে পরিবেশ নষ্ট

Link Copied!

শতবর্ষী পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ করে পরিবেশ নষ্ট

চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলা ও পৌরসভা সদরের প্রাণকেন্দ্রে বিশালা আয়তনের শতবর্ষী গোদার পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ করার জন্য ৬/৭টি স্কেভেটর ও অর্ধশতাধিক ডাম্পার ট্রাক দিয়ে পুকুর ভরাট করার কাজ এগিয়ে চলছে এই বিষয়ে এমপি, উপজেলা চেয়ারম্যান সহ উপজেলা চেয়ারম্যান সহ উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী । এই বিষয়ে বিস্তারিত জানতে গিয়ে জানাযায় পুকুর ও জলাশয় ভরাটের আইন লঙ্ঘন করে গত তিনদিন ধরে দিন-রাতে প্রকাশ্যে স্কেভেটর ও ডাম্পার ট্রাকের সাহায্যে মাটি দিয়ে গোদার পুকুর ভরাট করে ফেলা হচ্ছে ।
বিষয়টি নিয়ে এলাকাবাসী স্থানীয় প্রশাসনকে জানানোর পর সাময়িকভাবে বন্ধ রাখার পর গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার ও শনিবার পুকুরে মাটি ভরাট কাজ পুনরায় পুনরোদ্যমে শুরু হয়েছে ।
সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, সাতকানিয়া উপজেলা পরিষদের দক্ষিণে ৩/৪ টি স্কেভেটর দিয়ে ফসলি জমির মাঠি কেটে উপজেলা পরিষদ ও ইউএনওর সরকারি বাসভবনের সামনে দিয়ে ২টি সড়ক পথে ডাম্পার ট্রাকে মাটি পাচার করে গোদার পুকুর ভরাট করা হচ্ছে ।
সাতকানিয়া মড়েল হাইস্কুলের সামনের সড়ক পথে কানুরাম পুকুরের পাশ ঘেঁষে ২টি গেইট দিয়ে পুকুর ভরাট কাজ চলছে। অপরদিকে সরকারি কলেজ সড়ক দিয়ে জেলা পরিষদ ডাকবাংলোর পশ্চিমে সড়ক তৈরি করে এ পুকুরে মাটি ভরাট করা হচ্ছে ।
খোঁজ নিয়ে জানা গেছে, মৃত কবির আহমদ সওদাগর গংসহ আরও বেশ ক’য়েকজন অংশীজনের মালিকানাধীন শতবর্ষী এ গোদার পুকুর। এদের মধ্যে কবির আহমদ সওদাগরের নাতি কবির মোহাম্মদ মহসিন অংশীজনদের ক’য়েকজন মিলে মিশে পুকুর ভরাট করে মার্কেট নির্মানের উদ্দ্যেগ নেন।
এ কাজে গোদার পুকুরের দক্ষিণ পশ্চিম পাশে দুটি স্কেভেটর দিয়ে মাটি ভরাট করা হচ্ছে। এর পাশাপাশি পুকুরের পূর্ব পাড়ে পানি সেচের মেশিন বসিয়ে গত ৪/৫ দিনরাত পুকুরের পানি নিষ্কাশন করা হচ্ছে।
প্রায় ৬/৭ টি স্কেভেটর ও অর্ধশতাধিক ডাম্পার ট্রাক পুকুর ভরাট করার কাজে নিয়োজিত রয়েছে।
সাতকানিয়া মড়েল হাইস্কুলের পশ্চিম পাশে সড়ক দিয়ে ডাম্পার ট্রাকের মাটি ভরাট করার সময় মাটি পড়ে বৃষ্টিতে সড়ক কাদা ও মারাত্মক ঝুঁকি পূর্ণ হয়ে পড়েছে। এ’ছাড়া একসাথে মাটিভর্তি অসংখ্য ডাম্পার ট্রাক চলাচল করায় সড়কে যানজট সৃষ্টির কারণে যানবাহন ও পথচারীদের চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে ।
সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ এম এ মোতালেব সিআইপি’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পুকুর ভরাট করা আইনত: দণ্ডনীয় অপরাধ । তিনি বলেন,আমি ইউএনও এবং এসিল্যান্ডকে ব্যবস্হা নিতে বলব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।