ঢাকাSunday , 27 November 2022
  1. অপরাধ
  2. অভিনন্দন
  3. অর্থনীতি
  4. আইন ও বিচার
  5. আটক
  6. আত্মহত্যা
  7. আন্তর্জাতিক
  8. আর্থিক সহায়তা
  9. আলোচনা সভা
  10. আহত
  11. উদ্বোধন
  12. এক্সিডেন্ট
  13. ওয়াজ মাহফিল
  14. কৃষি বার্তা
  15. খেলাধুলা
আজকের সর্বশেষ সবখবর

শিল্পমন্ত্রী “বললেন” দেশে চিনির কোন অভাব নেই

Link Copied!

শিল্পমন্ত্রী “বললেন” দেশে চিনির কোন অভাব নেই

মোঃ মেহেদী হাসান, রাজশাহীঃ

রাজশাহীতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, দেশে চিনির কোনো অভাব নেই পর্যাপ্ত মজুত আছে ।

কিছু অসাধু ব্যবসায়ী চিনির কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়াচ্ছে। কৃত্রিম সংকট সৃষ্টিকারী চক্রকে কোন ছাড় দেওয়া হবেনা বলে হুশিয়ারী দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার ২৬ নভেম্বর কাল ১০টায় রাজশাহী সার্কিট হাউসে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে রাজশাহী জেলার ব্যবসায়ী, রাজনৈতিক নেতা এবং অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি জানান, আমাদের পরিসংখ্যান মতে আগামী রমজানকে সামনে রেখে দেশে পর্যাপ্ত চিনি মজুত আছে।

তার পরেও বাজারে যেন চিনির কোন সংকট তৈরি না হয় সেজন্য সরকার বাণিজ্য মন্ত্রণালয়কে আরও এক লাখ টন চিনি এনে মজুত রাখতে বলা হয়েছে। যাতে অসাধু ব্যবসায়ীরা চিনির কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে।

শিল্পমন্ত্রী আরো বলেন, দেশকে উন্নত সমৃদ্ধির পথে এগিয়ে নিতে হলে শিল্প-কারখানার বিকল্প নেই। রাজশাহী একটা পরিছন্ন, সবুজ ও নান্দনিক শহর। এই ক্লিন ও গ্রীন সিটিকে কিভাবে পরিবেশবান্ধব শিল্পের মাধ্যমে এগিয়ে নিতে হবে। এই অঞ্চলকে কিভাবে এগিয়ে নেয়া যায় সে বিষয়েই আমি আলোচনা করতে এসেছি।

ব্যবসা, কল-কারখানাসহ যেসব দাবি-দাওয়া উঠে এসেছে সেগুলো নিয়ে এখন আমি ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খাইরুজ্জামান লিটন প্রধানমন্ত্রীর সঙ্গে বসে আলোচনা করে সমাধান করবো।

মন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাষ্ট্রায়ত্ত যেসব কলকারখানা বন্ধ আছে সেগুলো পর্যায়ক্রমে চালু করা হবে। যেসব কলকারখানার যন্ত্রপাতি পুরনো হয়ে গেছে সেখানে নতুন যন্ত্রপাতি দেয়া হবে।

এসব কল কারখানা চালুর জন্য দেশি-বিদেশি বিনিয়োগকারী ব্যবসায়ীদের আহ্বান জানানো হয়েছে।পিপির মাধ্যমে এগুলো চালু করা হবে।ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে রাজশাহী জেলার ব্যবসায়ী, রাজনৈতিক নেতা এবং অংশীজনের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করেন রাজশাহী জেলা প্রশাসন ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন( বিসিক)।

এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল।

প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি মতবিনিময় সভায় ছিলেন, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এএইচএম খাইরুজ্জামান লিটন, বিসিকের চেয়ারম্যান (গ্রেড-১) মুহ. মাহবুবর রহমান, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ ও রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিকসহ জেলার ব্যবসায়ীক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

এর আগে শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শুক্রবার রাত ৮ টার দিকে রাজশাহী সুগার মিলে ২০২২-২৩ অর্থ বছরের আখ রোপণ ও মাড়াই মৌসুম উপলক্ষ্যে চাষিদের সাথে মতবিনিময় সভা যোগদান করেন।

রাজশাহী সুগার মিলস্ লি. হরিয়ান এর আয়োজনে রাজশাহী চিনি কল ট্রেনিং কমপ্লেক্স রুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (গ্রেড-১) চেয়ারম্যান আরিফুর রহমান অপুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা লসমি চাকমা, পবা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকারসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি মৌসুমে রাজশাহীর হরিয়ান সুগার মিলে ৪ হাজার ৩৬ একর জমিতে আখ চাষ হয়েছে। আর ৫০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ২৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

##

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।