ঢাকাMonday , 11 December 2023
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

সাতক্ষীরায় বৃষ্টির অজুহাতে জেলায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম

Link Copied!

সাতক্ষীরায় বৃষ্টির অজুহাতে জেলায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম
মোঃ হাফিজ জেলা প্রতিনিধি সাতক্ষীরাঃ
সাতক্ষীরায় দু’দিনের ছিটেফোটা বৃষ্টির অজুহাতে জেলায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। বিক্রেতারা বলছেন বৃষ্টির কারণে সরবরাহ কম এবং চাহিদা বৃদ্ধি পাওয়ায় দাম বেড়েছে সবজির। ক্রেতারা বলছেন, অসাধু সিন্ডিকেটদের দৌরাত্ম বেড়ে থাকে সবসময়।
ভোগান্তি পোহাতে হয় নিম্ন আয়ের মানুষের। ক্রয় ক্ষমতার বাইরে সবকিছু তবুও জীবন ধারণের জন্য খাদ্য আহরণ করতে হয়। শুক্রবার সাতক্ষীরা বিভিন্ন বাজার ঘুরে দ্রব্যমূল্য বাজার দর জানা যায়, শীতকালীন সবজি ও মাছের চাহিদা বৃদ্ধি পেয়েছে। কিন্তু দাম বেশি হওয়াতে ক্রয় করতে পারছে না অধিকাংশ ক্রেতা। গত সপ্তাহের তুলনায় মাংস ও নিত্যপ্রয়োজনীয় চাল, ডাল, তেল দাম বৃদ্ধি পেয়েছে। কিন্তু গরুর মাংস কেজি প্রতি ৭০০টাকা ও খাসির মাংস ৯০০টাকা অপরিবর্তিত রয়েছে। বেড়েছে ব্রয়লারের দাম। গত সপ্তাহে ছিল ১৬০টাকা, বর্তমান ১৬০টাকা। সোনালী গত সপ্তাহে ২৭০টাকা, বর্তমান ২৭০টাকায় বিক্রি হচ্ছে। মাছের দাম কিছুটা কমলেও ক্রেতাদের কাছে এখনও সহনশীল হয়নি। তেলাপিয়া গত সপ্তাহে কেজি প্রতি ১০০টাকা, বর্তমান ১০০টাকা, নাইলোটিকা গত সপ্তাহে ১২০টাকা, বর্তমান ১১০টাকা, কই গত সপ্তাহে ২০০টাকা, বর্তমান ২০০টাকা, রুই ২২০টাকা, বর্তমান ২২০টাকা, পাঙ্গাস গত সপ্তাহে ১৫০টাকা, বর্তমান ১৪০টাকা, সিলভার কার্প গত সপ্তাহে ১০০টাকা, বর্তমান ১০০টাকা, পুটি গত সপ্তাহে ১৪০টাকা, বর্তমান ১৩০টাকা, পারশে গত সপ্তাহে ৩০০টাকা, বর্তমান ৩০০টাকা, ভেটকি ৫৫০টাকা, বর্তমান ৫০০টাকা, ভাঙ্গান ৪৫০টাকা, বর্তমান ৪৬০টাকা, পায়রা ৪০০টাকা, ছাটি ৬০০টাকা থেকে ১২০০টাকা, টেংরা ২৫০টাকা, পাবদা ২৭০টাকা, বতল ১৫০টাকা, হরিনা চিংড়ী ৫০০টাকা, মির্গেল ১৩০টাকা দামে বিক্রি হচ্ছে।
এদিকে মুদি বাজারে পণ্যর দাম বেড়েছে। গত সপ্তাহে চাল সর্বনিম্ন আটাশ ৫৫টাকা বর্তমান ৫৭টাকা, সর্বোচ্চ মিনিকেট ৫৭টাকা বর্তমান ৫৮টাকা, মশুর ডাল মোটা কেজি প্রতি গত সপ্তাহে ১০৪টাকা বর্তনান ১১০টাকা, চিকন ১৩৮টাকা বর্তমান ১৪৫ বুট ডাল ৬০টাকা, মুগ ডাল চিকন ১৪০টাকা বর্তমান ১৪৫টাকায় বিক্রি হচ্ছে। সয়াবিন তেল ভালোটা গত সপ্তাহে কেজি প্রতি ১৬৪টাকা, বর্তমান ১৬৮টাকা, নরমাল ১৩৮টাকা বর্তমান ১৪২টাকা, সরিষা তেল কেজি প্রতি ২০০টাকায় বিক্রি হচ্ছে গত সপ্তাহের দামে।
এছড়া মসলা জাতীয় খাদ্যর দামও বেড়েছে। পেয়াজ গত সপ্তাহে কেজি প্রতি ৯০টাকা বর্তমান ১০০টাকা, রসুন দেশি কেজি প্রতি ১৯০টাকা বর্তমান ২০০টাকা, চায়না ১৭০টাকা বর্তমান ১৮০টাকা, আদা ১৭৫টাকা বর্তমান ১৭৫টাকা, শুকনা ঝাল ৪৬০টাকা গত সপ্তাহের দামে বিক্রি হচ্ছে। সবচেয়ে চাহিদা শীতকালীন সবজি। গত সপ্তাহের তুলনায় দাম কমেছে। বাজারে গত সপ্তাহে ফুলকপি গত সপ্তাহে কেজি ৪০ প্রতি টাকা বর্তমান ৩৫টাকা, বেগুন ৪০টাকা বর্তমান ৪৫টাকা, শিম ৪০টাকা বর্তমান ৩৫টাকা, ওলকপি ২৫টাকা বর্তমান ৩০টাকা, বাঁধাকপি ৩০টাকা বর্তমান ৩০টাকা, লালশাক আটি ৮ টাকা বর্তমান ৫টাকা, কলা ৪০টাকা, বর্তমান ২৫টাকা, মেটেআলু ৬০টাকা বর্তমান ৫০টাকা, বরবটি ১৫টাকা বর্তমান ১৫টাকা, পালংশাক ৭টাকা বর্তমান ৭টাকা, ঢেঁড়স ৩০টাকা বর্তমান ৩০টাকা, আলু ৪৫টাকা বর্তমান ৪০টাকা, কাঁচাঝাল ৬০টাকা বর্তমান ৬০ টাকায় বিক্রি হচ্ছে। ক্রেতারা জানান, শীতকালীন সবজির দাম কমেছে কিন্তু এখনও তা ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। গরুর মাংসের দাম ২০০টাকা কমে বিক্রি হচ্ছে কয়েকটি গণমাধ্যমে দেখলাম কিন্তু সাতক্ষীরায় ৭০০টাকা কেজি প্রতি গরুর মাংস বিক্রি হচ্ছে। অসাধু সিন্ডিকেটদের নিয়ন্ত্রণ না করা গেলে ক্রেতাদের ভোগান্তি লাঘব হচ্ছে না। প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।