ঢাকাMonday , 15 January 2024
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

হলুদ ফুলের গালিচায় লাভবান হওয়ার কৃষকের মুখে হাসি দেখে মুগ্ধ হয়ে যায়।

Link Copied!

হলুদ ফুলের গালিচায় লাভবান হওয়ার কৃষকের মুখে হাসি দেখে মুগ্ধ হয়ে যায়।

মোহাম্মদ ওসমান চৌধুরী
রাউজান চট্টগ্রাম

চট্টগ্রাম রাউজান উপজেলা সরিষা ফুলের দোলে দুলছে কৃষকের সপ্ন  প্রতি বছরের তুলনায় এবছর অধিক ফলন হবে এই আশা কৃষকের।
রাউজান উপজেলার বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায় সরিষা ফুলের গালিচায় হলুদের সমারোহ যেন দিগন্ত জোর ফসলের মাঠে এ যেনো এক মহান সৃষ্টি কর্তার  সুন্দর নিদর্শন দেখলে চোখ ফেরানো যায়না। মাঠকে মাঠ জমিতে সরিষার ফুলে ফুলে ছেয়ে গেছে দেখলে মনে হয় এযেন এক আল্লাহ তায়ালার অপরুপ সৃষ্টি চোখ জুড়ানো হলুদ ফুলের গালিচায় অপরুপ সৌন্দর্য । মাঠগুলো যেন হলুদ চাদরে মোড়ানো ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে গেছে প্রকৃতির রূপ। শীতের সোনাঝরা রোদে ঝকমক করছে হলুদে-সবুজে মেশানো এক দিগন্ত বিস্তৃত সরিষা ক্ষেত । যেন প্রকৃতি সেজেছে হলুদবরণ সাজে। বাতাসে বইছে মৌ মৌ গন্ধ। মৌমাছি ও মৌচাষিরা ব্যস্ত মধু আহরণে। শীতেসকালে শিশিরভেজা বাংলার এ দৃশ্য দেখতে ও স্মার্টফোনে ছবি তুলতে প্রকৃতিপ্রেমীরা ভিড় করছে উপজেলার বিভিন্ন এলাকায় ।
রাউজান উপজেলায় এ বছর ২৩৬১৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের যেমন বারি সরিষা-১৪ ৭০%, টরি-৭ ও অন্যান্য ৩০% সরিষার আবাদ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়। সরিষা ক্ষেতে চোখ জুড়ানো হলুদ ফুল আকৃষ্ট করছে মৌমাছিদের। পুরো অঞ্চল যেনো মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে। মৌচাষিরা মধু আহরণে ব্যস্ত হয়ে পড়েছে। কৃষকেরা বলছেন, প্রতি বছরের তুলনার এবছরে আবহাওয়া অনুকুলে রয়েছে তাই আমরা এবছর অধিক ফলন ঘরে তুলতে পারবো এবং এ বছর ফলনও ভালো আশা করছি লাভও ভালো হবে।উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, উপজেলায় এবছর প্রায় সব মাঠেই সরিষার আবাদ হয়েছে এ বছর ২৩৬১৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হচ্ছে। কৃষি প্রণোদনায় বহু ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ফলনশীল সরিষা বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। তিনি আরো বলেন, এবছর মধু খামারিরা অনেকেই আসছেন, এরইমধ্যে মৌমাছি বক্স বসেছে তাদেরকে কৃষি কর্মকর্তাগণ মধু উৎপাদনে নানা পরামর্শ দিচ্ছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।