ঢাকাবৃহস্পতিবার , ৬ জুন ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

জনস্বার্থে নিরাপদ খাদ্য নিশ্চিত করনের দাবিতে টাঙ্গাইলের মধুপুরে মানববন্ধন

Link Copied!

লিয়াকত হোসেন জনী,মধুপুর(টাঙ্গাইল) প্রতিনিধি:

জনস্বার্থে নিরাপদ খাদ্য নিশ্চিত করনের দাবিতে টাঙ্গাইলের মধুপুরে মানববন্ধন করেছে কারিতাস ময়মনসিংহ অঞ্চলের আইএফএস-আইসিটি প্রকল্পের নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

০৫ জুন বুধবার সকাল উপজেলার জলছত্র বাজারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। জনস্বার্থে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কারিতাস আইএফএস আইসিটি প্রকল্পের আয়োজনে ও সুশীল সমাজের অংশগ্রহণে টাঙ্গাইল-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের জলছত্র বাজার এলাকায় এ মানববন্ধনের অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে আইএফএস আইসিটি প্রকল্পের কমিউনিটি ফেসিলিটেটর রিচার্ড মৃ এর সঞ্চালনায় স্বাগতিক বক্তব্য রাখেন মধুপুর প্রেসক্লাবের সভাপতি ও জলছত্র তথ্যগৃহ লেক কমিটির সদস্য হাবিবুর রহমান। এ সময় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন কারিতাস ময়মনসিংহ অঞ্চলের আইএফএস আইসিটি প্রকল্পের ফোকাল পার্সন উজ্জ্বল চক্রবর্তী, কারিতাস আলোক ৩ মাঠ কর্মকর্তা সূচনা রুরাম, আইএফএস আইসিটি প্রকল্পের দক্ষ্য কৃষক কল্পনা মৃ, অনিতা চাম্বুগং, পালিনা আজিম, মাঠ কর্মকর্তা শাশ্বত রিছিল, কমিউনিটি অর্গানাইজার সুস্ময় নকরেক প্রমুখ।

নিরাপদ খাদ্য নিশ্চিত করনের লক্ষ্যে মানববন্ধনে
বক্তারা বলেন, অতি মুনাফালোভী অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত অর্থের লোভে খাদ্যে বিভিন্ন প্রকার ভেজাল মিশ্রিত করছে। কৃত্রিমভাবে রং ধরে রাখতে এবং ক্রেতার আকর্ষণ বাড়াতে ফল, শাকসবজি, মাছ, মাংসে ফরমালিন ও বিভিন্ন স্প্রে ব্যবহার করে থাকেন ব্যবসায়ীরা। যা মানবদেহের জন্য মারাত্মক ঝুঁকি। ভেজাল খাদ্যের জন্য মৃত্যুর কারণ হতে পারে। তাই জনসাধারণকে সচেতন করার পাশাপাশি এসব অসাধু ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

বর্তমানে খাদ্যে ভেজাল অসহনীয় পর্যায়ে চলে গেছে। ফলে বাংলাদেশের মানুষকে কিডনি রোগ, ক্যানসারসহ নানাবিধ মরণব্যাধি থেকে রক্ষা করতে হলে খাদ্যে ভেজালের বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তোলার কোনো বিকল্প নেই। দেশে ‘খাদ্য নিরাপত্তা’ একটি গুরুত্বপূর্ণ বিষয়। উৎপাদন করেই হোক কিংবা আমদানি করেই হোক, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা না গেলে একটি অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়। মনে রাখতে হবে, ‘খাদ্য নিরাপত্তা’ এ দেশের জনগণের সাংবিধানিক অধিকার। সেই সাংবিধানিক অধিকার সামনে রেখেই ‘খাদ্য নিরাপত্তা’ নিশ্চিত করতে হবে।

বক্তারা আরো বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব না হলে শরীরে বিভিন্ন প্রকার রোগের উৎপত্তি হতে পারে। এর ফলে জনসাধারণের চিকিৎসা খাতে বাৎসরিক প্রায় ১২ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়। ব্যক্তি স্বার্থ পরিহার করে জনস্বার্থ বিবেচনা করা এবং সচেতনতা সৃষ্টির মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদন ও বাজারজাত করণের কাঙ্খিত লক্ষ্য অনেকটাই নিশ্চিত করা সম্ভব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST