ঢাকাবুধবার , ১৯ এপ্রিল ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আওয়ামী লীগ
  9. আওয়ামী লীগে
  10. আক্রান্ত
  11. আটক
  12. আত্মহত্যা
  13. আদালত
  14. আনন্দ মিছিল
  15. আন্তর্জাতিক
আজকের সর্বশেষ সবখবর

বহু ঝড় ঝামেলা পেরিয়ে রেল পথে শুরু হল ঈদ যাত্রা

কামরুল ইসলাম চট্রগ্রাম
এপ্রিল ১৯, ২০২৩ ৩:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

বহু ঝড় ঝামেলা পেরিয়ে রেল পথে শুরু হল ঈদ যাত্রা

কামরুল ইসলাম

বহু ঝড় ঝামেলা পেরিয়ে রেলপথে শুরু হয়েছে ঈদযাত্রা। গতকাল সোমবার ঈদযাত্রার প্রথম দিন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে যায় ১০টি আন্তঃনগর এবং ৪টি মেইল ট্রেন। এসব ট্রেনে চড়ে ঈদ উপলক্ষে বন্দরনগরী চট্টগ্রাম ছাড়েন ১০ হাজারের বেশি মানুষ। প্রায় সব ট্রেন সিডিউল বিপর্যয় ছাড়া চট্টগ্রাম ছেড়ে গেলেও আগের দিন কুমিল্লায় ট্রেন দুর্ঘটনার কারণে বিজয় ও পাহাড়িকা এক্সপ্রেস দেরিতে ছেড়েছে। এছাড়া রবিবার দুর্ঘটনা কবলিত সোনার বাংলা এক্সপ্রেস নতুন কোরিয়ান কোচ দিয়ে গতকাল চট্টগ্রাম ছাড়ে প্রায় ৫ ঘণ্টা পর।
সকাল ৭টায় ঢাকাগামী আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে এবার চট্টগ্রাম থেকে রেলপথে ঈদযাত্রা শুরু হয়। এরপর একে একে পাহাড়িকা এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, মহানগর গোধুলী, মেঘনা এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, তূর্ণা এক্সপ্রেসসহ ১০টি আন্তঃনগর এবং ৪টি মেইল ট্রেন ছেড়ে যায়। এরমধ্যে পাহাড়িকা এক্সপ্রেস দেড় ঘণ্টা এবং বিজয় এক্সপ্রেস ৪৫ মিনিট দেরিতে চট্টগ্রাম ছাড়ে। রেলওয়ের কর্মকর্তারা জানান- গত রবিবার কুমিল্লায় দুর্ঘটনায় পতিত হয় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া সোনার বাংলা এক্সপ্রেস। এই দুর্ঘটনার কারণে বিজয় ও পাহাড়িকা এক্সপ্রেসের ফিরতি ট্রেন ময়মনসিংহ ও সিলেট থেকে চট্টগ্রামে দেরিতে পৌঁছায়। যে কারণে সোমবার সকালের এই দুই ট্রেন নির্দিষ্ট সময়ে চট্টগ্রাম ছেড়ে যেতে পারেনি। কিছুটা দেরিতে ময়মনসিংহ ও সিলেটের উদ্দেশ্যে ছেড়ে গেছে।
অন্যদিকে দুর্ঘটনায় পতিত সোনার বাংলা এক্সপ্রেসের ৭টি বগি ক্ষতিগ্রস্ত হওয়ায় এই বিরতিহীন ট্রেনের সোমবার সকালের ঢাকা থেকে চট্টগ্রাম যাত্রা বাতিল করা হয়। এই কারণে চট্টগ্রাম থেকে বিকাল ৫টায় যথাসময়ে ছাড়েনি সোনার বাংলা এক্সপ্রেস। কোরিয়া থেকে আনা নতুন রেক এনে রাত সোয়া ১১টার দিকে ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। পাঁচ ঘণ্টা দেরিতে ছাড়ায় দুর্ভোগে পড়েন এই ট্রেনের যাত্রীরা।
গতকাল সোমবার রেলপথে ঈদযাত্রার প্রথম দিন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে- সারিবদ্ধভাবে প্লাটফর্মে প্রবেশ করছেন টিকিটধারীরা। যাদের টিকিট নেই, তাদের প্লাটফর্মে প্রবেশ করতে দেওয়া হয়নি। প্লাটফর্মেও অতিরিক্ত কোনো ভিড় বা হট্টগোল লক্ষ্য করা যায়নি। সেখানে টিকিটধারী যাত্রীদের নির্ধারিত ট্রেনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। প্রায় প্রতিটি ট্রেনই আসন ভর্তি যাত্রী নিয়ে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ছাড়ে।
চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার জাফর আলম পূর্বকোণকে বলেন, ঈদযাত্রার প্রথম দিন চট্টগ্রাম থেকে নির্দিষ্ট সময়েই প্রায় সব ট্রেন ছেড়ে গেছে। দুর্ঘটনার কারণে পাহাড়িকা, বিজয় ও সোনার বাংলা এক্সপ্রেস কিছুটা দেরিতে ছাড়ে। তবে যাত্রীরা নির্বিঘেœ তাদের গন্তব্যে যেতে পেরেছেন। যাত্রীদের নিরাপদ এবং আনন্দময় ঈদযাত্রা নিশ্চিত করতে সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে রেলওয়ের পক্ষ থেকে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।