ঢাকাশুক্রবার , ২৮ জুন ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

মাদকাসক্তি প্রতিরোধে সামাজিক সচেতনতা জরুরি

Link Copied!

মাদকাসক্তি প্রতিরোধে সামাজিক সচেতনতা জরুরি
মোঃ নিজাম উদ্দিন, চট্টগ্রাম স্টাফ রিপোর্টার
চট্টগ্রাম সাংবাদিক সংস্থা (চসাস) আয়োজিত আন্তর্জাতিক মাদকবিরোধী দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন মাদকাসক্তি আধুনিক সভ্যতার বিপজ্জনক রোগ। এইডস, ক্যান্সার ও হৃদরোগের মতো মাদকাসক্তিও ভয়াবহ রোগ। এটি পারমাণবিক বোমার চেয়েও বেশি ক্ষতিকর। আলোচনা সভায় জানানো হয়, দেশের ৭০ লাখ লোক মাদক সেবন করেন। বছরে সেবন করা মাদক এক লাখ কোটি টাকার সমপরিমাণ, যা দেশের বাজেটের প্রায় এক চতুর্থাংশ। উন্নয়ন বাজেটের ৫৬ শতাংশ।
গত ১০ বছরে মাদকাসক্ত সন্তানের হাতে প্রায় ২০০ বাবা—মা মারা গেছেন। সবাই একটি কথায় মত দেন যে, মাদকাসক্তি প্রতিরোধে সামাজিক সচেতনতা জরুরি। গত বুধবার চট্টগ্রাম একাডেমীতে ‘মাদকের ভয়াবহতা, যুব সমাজের নৈতিক অধঃপতন ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। চসাস সভাপতি সৈয়দ দিদার আশরাফীর  সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওসমান এহতেসাম এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সভার উদ্বোধক ছিলেন চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। প্রধান বক্তার বক্তব্য রাখেন, সাবেক প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী যুবলীগের সাবেক আহ্বায়ক সৈয়দ মাহমুদুল হক।
সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদ্য এভারেস্ট বিজয়ী ডা. বাবর আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চসিক কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগ নেতা হাসান মুরাদ বিপ্লব ও চট্টগ্রাম প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের সভাপতি এম.এ. সবুর। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন আওয়ামী লীগ নেতা আলী নাওয়াজ, সংগঠক প্রণবরাজ বড়ুয়া, পলাশ কান্তি নাথ, গাজী গোফরান, আলতাফ হোসেন, আনিছুর রহমান, গণফোরাম নেতা ডা. আলাউদ্দিন ভূঁইয়া, মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন, মুক্তিযোদ্ধা সুনিল মেম্বার, যুব সংগঠক নোমান উল্লাহ বাহার, সংগঠক তাহের তালুকদার, কবি সোমা মুৎসুদ্দি, নারী নেত্রী সাবিহা সুলতানা রোকসী, শিল্পী জয়া সরকার, নুরুল হক মেম্বার, ইঞ্জি. সিঞ্চন ভৌমিক, কবি অভিলাষ মাহমুদ, আয়কর আইনজীবী পি.কে বড়ুয়া, এড.পীযূষ কান্তি নাথ, প্রকৌশলী তপন কান্তি বড়ুয়া, অরুণ চন্দ্র বণিক, সুজিত দাশ অপু, ওসমান জাহাঙ্গীর, মোঃ আতিকুর গোলদার, নীল কমল সুশীল, মীর বরকত হোসেন, মোঃ তাজুল ইসলাম, শারমিন আক্তার, রাশেদ চৌধুরী, কবি শাহীন ফেরদৌসী, কবি শবনম ফেরদৌসী, আলাউদ্দিন ভূঁইয়া, একে মুজিবুর রহমান, মিসেস মাবিয়া নাওয়াজ, রাফিকা চৌধুরী,  সৈয়দ নুর রাসেল, শংকর কুমার দাশ ও শহিদুল ইসলাম তোহা।
আলোচনা সভার শুরুতে সদ্য এভারেস্ট ও লোৎসেজয়ী বাবর আলীকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে অতিথিরা বাবর আলীর হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন। বাবর আলীর আগে লোৎসেতে ইতোপূর্বে কোনো বাংলাদেশি সামিট করেননি এবং কোনো বাংলাদেশি একই অভিযানে দুটি আট হাজারী শৃঙ্গে আরোহণ করেননি। এ সময় বাবর আলী নিজের এভারেস্ট জয়ের অভিজ্ঞতার কথাও তুলে ধরেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST