ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযে বৈশাখী মেলা আয়োজন ৭ ও ৮ মে

admin
মে ৬, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযে বৈশাখী মেলা আয়োজন ৭ ও ৮ মে

যশোর প্রতিনিধি :

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী উৎসব বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব। বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের তত্ত্বাবধানে আগামী ২৪ ও ২৫ শে বৈশাখ অর্থাৎ ৭ ও ৮ মে দুই দিনব্যাপি এই উৎসব পালিত হবে।
গ্রামীণ সংস্কৃতিকে তুলে ধরার পাশাপাশি লোকসংস্কৃতিকে তুলে ধরার জন্য যাত্রা,লোকসংগীত, লোকনৃত্য, আদীবাসীদের গান, ময়মনসিংহ গীতিকার পালা, গ্রামীণ খেলাধুলা ইত্যাদি সহ নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবটি পালিত হতে যাচ্ছে। এছাড়াও উক্ত বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসবের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে উদ্যোক্তা মেলারও আয়োজন করা হয়েছে।
এ বিষয়ে উৎসবের দায়িত্বে থাকা ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. অভিনু কিবরিয়া ইসলাম জানান, আমরা বৈশাখ মাসেই বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসবের আয়োজন করতে চাচ্ছি। এতে ২৫ শে বৈশাখ যেহেতু রবীন্দ্র জয়ন্তী সেহেতু আমরা ২৪ এবং ২৫ বৈশাখ এর আয়োজন করতে চাচ্ছি।
এই উৎসবে আমরা চেয়েছি যে বিশ্ববিদ্যালয়ে যারা উদ্যোক্তা আছে, পড়াশোনার পাশাপাশি যারা বিভিন্ন ব্যবসার সাথে যুক্ত আছে তাদেরকে নিয়ে আমরা এই বৈশাখী মেলাটা করতে চেয়েছি। এছাড়া আমাদের গ্রামীণ সংস্কৃতিকে তুলে ধরার পাশাপাশি লোকসংস্কৃতি কে তুলে ধরার জন্য গ্রামীণ খেলাধুলা আমরা তুলে ধরার চেষ্টা করবো। যার মধ্যে থাকবে লাঠিখেলা, যাত্রা, বিভিন্ন এলাকার গান, ময়মনসিং গীতিকার পালা এছাড়া আদিবাসীদের বিভিন্ন গান।
তিনি আরো বলেন, এখন পর্যন্ত আমাদের ২৫-৩০ টা স্টলের আয়োজন করার কথা হয়েছে। কিছুদিন যাবত তীব্র তাপদাহের কারণে আমাদের অনুষ্ঠানটি একটু পিছিয়ে নেয়া হয়েছে। আমাদের সকল প্রস্তুতি গ্রহণ শেষ। আমাদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব গুলো এই অনুষ্ঠান আয়োজনে অনেক সহায়তা করছে।
উল্লেখ্য, বাংলাদেশে পহেলা বৈশাখ উদযাপনের শুরু হয়েছিল পুরান ঢাকার মুসলিম মাহিফরাস সম্প্রদায়ের হাতে। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বাংলাদেশের প্রতি বছর ১৪ এপ্রিল এই উৎসব পালিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST