ঢাকাবৃহস্পতিবার , ২৩ মে ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

সমলয় চাষে কম্বাইন্ডার হারভেস্টার মেশিনে ধান কাটার উদ্বোধন

Link Copied!

সমলয় চাষে কম্বাইন্ডার হারভেস্টার মেশিনে ধান কাটার উদ্বোধন

লিয়াকত হোসেন জনী, মধুপুর( টাঙ্গাইল):

 

এক জমিতে অধিক ফসল। তেল জাতীয় ফসলের চাষ বৃদ্ধি। স্বল্প জীবন কালিন ফসল চাষের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষ্যে এক সাথে একই জাতের ধান চাষ করার পরপরই উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করার জন্য মধুপুরে শুরু হয়েছে সমলয় চাষাবাদ পদ্ধতি। চলতি বছর রবি মৌসুমে নরকোনা বিলে স্বল্প জীবনকালের হাইব্রিড জাতের ধান চাষের মধ্যে দিয়ে শুরু হয়েছে সমলয় চাষাবাদ পদ্ধতি।

রবি বোরো মৌসুমে সমলয় চাষাবাদ পদ্ধতিতে রোপন করা স্বল্প জীবন কালের ব্রি-ধান কাটা শুরু করেছে কৃষকরা ।

২৩ মে বৃহস্পতিবার বিকেলে মধুপুর পৌরসভার নরকোনা গ্রামে এক সাথে একই জাতের ধান রোপনের পর কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মাধ্যমে ধানকাটা উৎসবের উদ্বোধন করেন মধুপুর উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন । এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মধুপুর থানার অফিসার্স ইনচার্জ মোল্লা আজিজুর রহমান, মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা শাকুরা নাম্মী , মধুপুর প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তাজমিনূর রাত্রি, উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুর রহিম রাজি, তাপস কুমার সরকার প্রমুখ।

সমলয় চাষাবাদ পদ্ধতির ফলে এক জমিতে বছরে অধিক ফসল পাচ্ছে কৃষকরা। স্বল্প জীবন কালের ব্রি জাতের বোরো ধান কাটার পর স্বল্প জীবন কালের আমন চাষ করে চাষের সুযোগ পাচ্ছে কৃষকরা।

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা ষাকুরা নাম্মী জানান, ব্রি- স্বল্প জীবন কালের এ ধান কাটার পর আমন চাষের অসল সময়ে জমিতে সরিষা চাষের পর সহজেই বুরো চাষ করা যায়। এতে আমন বুরো মধ্যে সময়ে বাড়তি ফসল সরিষা পাওয়া যায়। নরকোনা গ্রামে সমলয় চাষাবাদে কৃষক এগিয়ে যাবে এমনটাই প্রত্যাশা এ কর্মকর্তার।

 

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST