ঢাকাFriday , 16 June 2023
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অবৈধ বালু উত্তোলন
  4. অভিনন্দন
  5. অর্থনীতি
  6. আইন ও বিচার
  7. আক্রান্ত
  8. আটক
  9. আত্মহত্যা
  10. আনন্দ মিছিল
  11. আন্তর্জাতিক
  12. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  13. আবহাওয়া
  14. আর্থিক সহোযোগিতা
  15. আলোচনা সভা
আজকের সর্বশেষ সবখবর

কেওচিয়া ইউনিয়নের প্রবেশ মুখে লোহার গেইট দিলেন চেয়ারম্যান ওসমান

Link Copied!

কেওচিয়া ইউনিয়নের প্রবেশ মুখে লোহার গেইট দিলেন চেয়ারম্যান ওসমান

কামরুল ইসলাম চট্টগ্রাম

চট্টগ্রাম-কক্সবাজার এবং চট্টগ্রাম-বান্দরবান সড়কের পাশেই কেওচিয়া ইউনিয়নের অবস্থান। এই ইউনিয়নের ২৫টি সড়কের প্রবেশমুখে লাগানো হচ্ছে লোহার গেট। এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত এসব গেটে লাগানো থাকবে তালা। এ সময়ের মধ্যে এলাকায় প্রবেশ করতে চাইলে দিতে হবে উপযুক্ত পরিচয়। গরু চুরিসহ ৯ ধরনের অপরাধ ঠেকাতেই ব্যতিক্রমী এ উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন-গোয়াল ঘরে গরু কিংবা খোয়াড়ে হাঁস-মুরগি রেখে আবহমানকাল থেকে বসবাস করছে এলাকার মানুষ। তবে সেই ‘সুদিন’ এখন শেষ হওয়ার পথে। চুরি-ডাকাতিরোধে ঘরের দরজার পাশাপশি এখন গোয়াল ঘরেও লাগাতে হয় তালা। এতেও ঠেকানো যাচ্ছে না গরু চুরি। দলবেঁধে এসে অস্ত্রের মুখে বাড়ির লোকজনকে জিম্মি করে নিয়ে যাচ্ছে গোয়ালঘরের গরু। সাম্প্রতিক সময়ে দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন এলাকায় গরু চুরির হিড়িক পড়েছে। এ অবস্থায় গরু চুরিসহ নানা অপরাধ ঠেকাতে পুরো কেওচিয়া ইউনিয়নজুড়ে গুরুত্বপূর্ণ ২৫ সড়কের প্রবেশমুখে লোহার গেট লাগানো হচ্ছে। প্রতিটি গেটে নিয়োগ দেওয়া হয়েছে একজন প্রহরী। সবকিছু দেখভাল করতে স্থানীয় লোকজনের সমন্বয়ে এলাকাভিত্তিক গঠন করা হয়েছে ‘সমাজ কমিটি’। নিরাপত্তা প্রহরীর মাসিক বেতন, গেট তৈরির খরচ সবকিছুই বহন করছে স্থানীয় লোকজন। ব্যতিক্রমী এই উদ্যোগটি নিয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ওচমান আলী। সাতকানিয়া থানার ওসি ইয়াসির আরাফাত জানান, পুলিশের একার পক্ষে অপরাধ নির্মূল করা সম্ভব নয়। সড়কের প্রবেশমুখে গেট লাগানোর উদ্যোগটি ভাল। এতে গরু চুরিসহ নানা অপরাধ কমবে।
ওসি বলেন, চট্টগ্রাম-কক্সবাজার এবং বান্দরবান সড়কের পাশেই কেওচিয়া ইউনিয়নের অবস্থান। যোগাযোগ ব্যবস্থার সুবিধার কারণে সেখানে গরু চোরসহ বিভিন্ন অপরাধী ছদ্মবেশে বাসা ভাড়া নিয়ে বসবাস করে। গেট লাগানোর পর ইতোমধ্যে অনেকে বাসা ছেড়ে দিয়ে চলে গেছেন। শুধু গরু চুরি নয়, গেটে নিয়মিত নিরাপত্তা প্রহরী থাকলে মাদক পাচার কিংবা মাদক সেবনসহ নানা অপরাধ কমবে।
কেওচিয়া ইউপি চেয়ারম্যান ওচমান আলী জানান, কয়েক মাস ধরে গরু চুরি বেড়েছে আশংকাজনভাবে। শুধু গরু চুরি নয়। বেড়েছে মাদক সেবনকারী ও পাচারকারীদের আনাগোনা, সন্ত্রাসী কার্যক্রম, চুরি, অপহরণ, চাঁদাবাজি, ইভটিজিং, পরকীয়া ও মোটরসাইকেল-অটোরিকশা এবং সিএনজি ট্যাক্সি চুরি। রাত হলে এলাকার লোকজনের ফোনে ঘুমানো যাচ্ছে না। পুলিশের পক্ষেও একা সামাল দেওয়া সম্ভব হচ্ছে না। বিষয়গুলো নিয়ে এলাকার লোকজনের সাথে নিয়মিত বৈঠক করেছি। ইউনিয়নের ৯টি ওয়ার্ডে সমাজভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। এলাকার লোকজনের পরামর্শে গুরুত্বপূর্ণ ২৫টি সড়কের প্রবেশমুখে লোহার গেট লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
এরমধ্যে চট্টগ্রাম-কক্সবাজার সড়কের নয়া খালের মুখ, খোট্টাপাড়া, আন্দারমানিক দরগাহ, মাদারবাড়ি-বাদশাপাড়া, মাদারবাড়ি ওচমান আলী চেয়ারম্যান পুরাতন বাড়ি, মাদারবাড়ি ছিদ্দিক মেম্বার বাড়ি, পূর্ব মাদারবাড়ি, হাসমাত আলী দোকান থেকে নয়া পাড়া সড়কের মুখ, মাদারবাড়ি-পূর্ব মাদারবাড়ি-মোনাফ চেয়ারম্যান পাড়া সংযোগ সড়ক, মাদারবাড়ি নয়া পাড়া সংযোগ সড়ক, ছদাহা কেওচিয়া স্কুল সড়কে ১৩টি গেট লাগানো হচ্ছে।
এছাড়া কেরানীহাট-বান্দরবান সড়কের মোনাফ চেয়ারম্যান পাড়া, ব্যবসায়ী পাড়া, চেয়ারম্যান পাড়া, মাইজপাড়া, ডেলিপাড়া, মধ্যম ডেলিপাড়া, মনতলা আব্বাস চৌধুরীপাড়া, দস্তিদারহাট, নন্দীবাড়ি, ধর্মপুর-কেওচিয়া ইউনিয়ন সংযোগ সড়কে দুইটিসহ ১২টি গেট লাগানো হচ্ছে। এলাকার লোকজনের আর্থিক সহযোগিতায় এসব কাজ সম্পন্ন করা হচ্ছে। ইতোমধ্যে ১০টি গেট লাগানো হয়েছে। বাকিগুলো লাগানোর কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান ওচমান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।