ঢাকাTuesday , 27 June 2023
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অবৈধ বালু উত্তোলন
  4. অভিনন্দন
  5. অর্থনীতি
  6. আইন ও বিচার
  7. আক্রান্ত
  8. আটক
  9. আত্মহত্যা
  10. আনন্দ মিছিল
  11. আন্তর্জাতিক
  12. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  13. আবহাওয়া
  14. আর্থিক সহোযোগিতা
  15. আলোচনা সভা
আজকের সর্বশেষ সবখবর

চাকু ও দাঁ তৈরির কাজে মুখরিত বগুড়ার কামারশালা 

Link Copied!

চাকু ও দাঁ তৈরির কাজে মুখরিত বগুড়ার কামারশালা

মো: জাহিদ হাসান / বগুড়া জেলা প্রতিনিধি:

মুসলিম সম্প্রদায়ের সব চেয়ে বড় অন্যতম ধর্মীয় উৎসবের ঈদুল আযহা বা কোরবানির ঈদ নামে পরিচিতো । পশু, যেমন গরু, ছাগল, ভেড়া, উট, কোরবানির মধ্যদিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় দিনটিকে পালন করে থাকে। আর এই দিনটিকে সামনে রেখে বগুড়ার ব্যস্ত সময় পার করছে কামার নামোক ব্যবসায়ীরা জ্বলছে লোহা। ফলে জেলার বিভিন্ন উপজেলার হাট-বাজারের কামারশালা গুলো এখন লোহা-হাতুড়ির শব্দে মুখরিত হয়ে উঠেছে। কামার শিল্পের কারিগরদের নিখুঁত হাতুড়ির আঘাতে তৈরি হচ্ছে দা, বটি, চাকু, কুড়াল, ছুরি, চাপাতিসহ ধারালো সব পশু কাটার যন্ত্রপাতি। কোরবানি ঈদকে সামনে রেখে জেলার বিভিন্ন হাট-বাজারে ব্যস্ত সময় পাড় করছে তারা
সোমবার (২৬ জুন) দুপুরে শহরের বাদুরতলা , সাবগ্রাম, মাটিডালি ,চারমাথা সহ বেশ কিছু এলাকার কামারশালা ঘুরে দেখা যায়, সারা বছর কাজ সীমিত থাকলেও কোরবানির ঈদের এ সময়টাতে বেড়ে যায় তাদের কর্মব্যস্ততা। ঈদকে ঘিরে আশার আলো দেখছেন কামাররা। ন অবিরাম কাজ করে যাচ্ছেন বিভিন্ন ধরনের চাপাতি, ছুরি, বটি ও চাকু তৈরিতে তারা। যতই ঈদের দিন আসছে ততই বাড়ছে তাদের ব্যস্ততা।

কামার শিল্পীরা বলেন, প্রতিটি দা বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকায়। ছোট ছুরি ১২০ থেকে ২৫০ টাকা। বড় ছুরি ১৬০০ থেকে ১৮০০ টাকা, বঁটি প্রতি পিস ১৫০ থেকে ৩০০ টাকায় বিক্রি করছেন তারা। তারা আরও বলেন, অন্য বছরের তুলনায় এ বছর কুরবানির ঈদ উপলক্ষে কয়লার দাম ও শ্রমিকের দাম বেড়ে গেছে। তবে, ক্রেতাদের দাবি, ঈদ উপলক্ষে দা, চাপাতি ও ছুরির দাম বেশি নেওয়া হচ্ছে। পশু জবাই করার বড় ছুরি ১ হাজার থেকে ১৫০০ টাকা পর্যন্ত দাম নেওয়া হচ্ছে। চাপাতির দাম রাখা হচ্ছে ৫০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত।
নতুন সরঞ্জামের চাহিদার পাশাপাশি পুরাতন সরঞ্জাম শান/ধার দেওয়া হচ্ছে। তবে এ বছর বেশির ভাগ ক্রেতা পুরাতন সরঞ্জাম মেরামত করতে নিয়ে আসছেন। খুব বেশি বিক্রি হচ্ছে না, ঈদের এক-দুই দিন আগে বিক্রি বাড়তে পারে বলে তাদের ধারনা ৷

এদিকে পশু জবাই, চামড়া ছাড়ানো এবং মাংস কাটার কাজে ব্যবহৃত দা, ছুরি, চাপাতি, বটি ইত্যাদি সরঞ্জাম কেনার হিড়িক পড়েছে বগুড়া শহরের বিভিন্ন স্থানে। দেখা যায় শহরের ১, ২,ও ৩ নম্বর ঘুমটি, কাঁঠালতলা, ভাংড়িপট্টি, চেলোপাড়া, কলোনিসহ বেশ কয়েকটি এলাকায় অস্থায়ী দোকান বসিয়ে বিক্রি করা হচ্ছে কোরবানি পশু জবাইয়ের এসব সরঞ্জাম।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।