ঢাকাশুক্রবার , ১৪ এপ্রিল ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল

পার্বত্যবাসীর বৈসাবী উপলক্ষে মহা সাংগ্রাই ও মঙ্গল শোভাযাত্রা

মোঃ সালাউদ্দিনঃ খাগড়াছড়ি প্রতিনিধি
এপ্রিল ১৪, ২০২৩ ৩:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

পার্বত্যবাসীর বৈসাবী উপলক্ষে মহা সাংগ্রাই ও মঙ্গল শোভাযাত্রা

মোঃ সালাউদ্দিনঃ

পার্বত্য অঞ্চলে বসবাসরত ক্ষুদ্রনীগোষ্ঠীর মারমা সম্প্রদায়ের ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাই’ পহেলা বৈশাখ কে স্বাগত জানিয়ে খাগড়াছড়ির গুইমারা উপজেলায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩এপ্রিল) বিকেলে গুইমারা উপজেলার ২নং হাফছড়ি ইউনিয়নের রামসু বাজার থেকে শোভাযাত্রাটি বের হয়ে গুইমারার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে সেনাবাহিনীর খাগড়াছড়ি জেলার ২৪আর্টিলারি ব্রিগেড গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন, বিএএমএস, এনডিসি, পিএসসি, জি ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রিজিয়নের জি.টু.আই মেজর মেহেদী হাসান, সিন্ধুকছড়ি জোন অধিনায়ক লেঃ কর্ণেল পারভেজ মোস্তফা পিএসসি, জি ও মেজর মোঃ আসাদুজ্জামান খন্দকার, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও গুইমারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা, গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজিব চন্দ্র কর সহ সরকারি বেসরকারি কর্মকর্তা, কর্মচারী,জনপ্রতিনিধি গন্যমান্য ব্যক্তি, হেডম্যান, কার্বারী, সাংবাদিক বৃন্দ।

এসময় সবাইকে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে বৈসাবি ও বৈসাখী’র শুভেচ্ছা জানান ২৪আর্টিলারি ব্রিগেড গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন, বিএএমএস, এনডিসি, পিএসসি, জি ।

বাংলাদেশ সেনাবাহিনী সকল ভালো কাজের অংশ হিসেবে আপনাদের পাশে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে বলে সকল মানুষের মঙ্গল শোভাযাত্রার অংশগ্রহণের অংশ হিসেবে সকলের জন্য মঙ্গল কামনায় বাংলা নববর্ষকে স্বাগত জানান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন।

ক্ষুদ্রনীগোষ্ঠীর মারমা সম্প্রদায়ের বিভিন্ন সামাজিক সংগঠন ও বাঙালীরা উপস্থিত থেকে প্রচলিত রীতি অনুায়ী অংশগ্রহণ ও উপভোগ করেন।

প্রচলিত রীতি অনুায়ী বৈসাবি’তে পানি বর্ষণ করে পুরাতন বছরের দুঃখ গ্লানি মুছে ফেলে নতুন বছরকে আবাহন জানানো হয়।

মঞ্চে স্থাপিত একটি নৌকায় পানি ভর্তি করে যুবক যুবতীরা একে অপরকে পানি ছিটিয়ে পরষ্পরকে পবিত্র করে নেয়, এভাবেই তারা পুরাতন বছরকে বিদায় জানায় এবং নতুন বছরকে স্বাগত জানায়।
পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ও করেন তারা।

মোঃ সালাউদ্দিনঃ খাগড়াছড়ি প্রতিনিধি,
মোবাইল নাম্বার, ০১৬৪৪২৪৬৮৮১

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST