ঢাকাSaturday , 24 June 2023
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অবৈধ বালু উত্তোলন
  4. অভিনন্দন
  5. অর্থনীতি
  6. আইন ও বিচার
  7. আক্রান্ত
  8. আটক
  9. আত্মহত্যা
  10. আনন্দ মিছিল
  11. আন্তর্জাতিক
  12. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  13. আবহাওয়া
  14. আর্থিক সহোযোগিতা
  15. আলোচনা সভা

বগুড়ায় হচ্ছে শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার-হাইটেক পার্ক

Link Copied!

বগুড়ায় হচ্ছে শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার-হাইটেক পার্ক

মো: জাহিদ হাসান / বগুড়া জেলা প্রতিনিধি:

বগুড়ায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার হাইটেক পার্কের নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে।শনিবার দুপুরে বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে স্মার্ট কর্মসংস্থান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বগুড়া জেলা প্রশাসন স্মার্ট কর্মসংস্থান মেলার আয়োজন করে।
মেলায় বগুড়া ও ঢাকার ৩৩ টি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি প্রার্থীদের আবেদন দেয়ার ব্যবস্থা করা হয়। এখান থেকে যোগ্যতার ভিত্তিতে দক্ষ কর্মীদের খুঁজে নিবে প্রতিষ্ঠানগুলো।
প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, বগুড়ায় বিশ্ববিদ্যালয়, আইটি ইন্সটিটিউটসহ প্রতিটি উপজেলায় “জয় SET সেন্টার” স্থাপন করে ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে দেশে বেকার সমস্য সমাধান, উদ্ভাবন এবং তথ্যপ্রযুক্তিতে যুব সমাজকে এগিয়ে নেয়া সম্ভব হবে।

স্মার্ট কর্মসংস্থান মেলা সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগের পক্ষ থেকে চাকরিগ্রহিতা, প্রার্থী ও চাকরি দাতাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করছি আমরা। আমরা আগামী অর্থবছরেই দেশে চারটি ক্যাটাগরিতে এক লাখ হাইরেটেড কর্মী গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হবে। এর মধ্যে বগুড়াতেই গড়ে তোলা হবে এক হাজার হাইরেটেড কর্মী।

এ সময় মেলার প্রধান অতিথি জানান, উদ্যোক্তা তৈরিতে আগ্রহ বাড়াতে আজকে ৩২ জন নারীকে ৫০ হাজার টাকা করে অনুদান দেয়া হচ্ছে। দুই মাস পর আরও ৫০ হাজার টাকা করে দেয়া হবে। শুধু তাই নয়, আগামি ছয় মাসের মধ্যে বগুড়ায় আরও ৫০০ নারী উদ্যোক্তাকে তিন মাসের প্রশিক্ষণ, তিন মাসের ইনটেনসিভ, একটা করে ল্যাপটপ তাদের হাতে তুলে দিব।

দিনব্যাপী স্মার্ট কর্মসংস্থান মেলায় বগুড়ায় বেসরকারি ৩৩টি প্রতিষ্ঠানে ৫ হাজার পদে চাকরির সুযোগ আছে। তবে এর মধ্যে আবেদন করেছেন তিন হাজার জন। এর মধ্যে অনুষ্ঠান চলাকালে ১২ জনকে চাকরির জন্য নির্বাচিত করা হয়। বাকিদের মধ্যে পর্যায়ক্রমে পরবর্তীতে যাচাই বাছাই শেষে নিয়োগ দেয়া হবে।

বাকি আরও প্রায় সাড়ে তিন হাজার তরুণ-তরুণী মেলায় আয়োজিত সেমিনারে অংশ গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেন। তাদের কর্মসংস্থানের জন্য দক্ষ হওয়ার বিষয়ে আলোচনা ও দিকনির্দেশনা দেয়া হবে এ সেমিনারে।
স্মার্ট কর্মসংস্থান মেলা উদ্বোধন করেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। এর আগে বগুড়ার নন্দীগ্রামের ৭ টি উপজেলায় জয় সেট সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রতিমন্ত্রী।

মেলায় জেলা প্রশাসক সাইফুল ইসলামের সভাপতিত্বতে আরও ছিলেন বগুড়া-৪ আসনের সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।