ঢাকাসোমবার , ৯ অক্টোবর ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

যেকোনো সময় মারা যেতে পারেন বেগম খালেদা জিয়া- চিকিৎসক

Link Copied!

যেকোনো সময় মারা যেতে পারেন বেগম খালেদা জিয়া- চিকিৎসক

হাবিবুর রহমান (হাবিব)

দৈনিক মানবাধিকার প্রতিদিন।

আজ সোমবার ( ৯অক্টোবর) সকালে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে জরুরি সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন খালেদা জিয়ার চিকিৎসা বোর্ডের চিকিৎসক অধ্যাপক এফ এম সিদ্দিকী। তিনি বলেন দ্রুত বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা না দিলে যেকোনো সময় মারা যেতে পারেন বেগম খালেদা জিয়া।

তিনি জানান লিভারে সংক্রমনের করনে বারবর পেটে পানি চলে আসছে খালেদা জিয়ার। উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক দেওয়া হলেও তা কাজ করছে না। পেট থেকে পানি হৃদযন্ত্রে চলে যাওয়ায় ইতিমধ্যে খালেদা জিয়াকে দুইবার সিসিইউতে নেওয়া হয়েছে।

খালেদা জিয়ার শরীরে অভ্যন্তরীন রক্তক্ষরণ হওয়ায় এখন পর্যন্ত ৪ ব্যাগ রক্ত দেওয়া হয়েছে। পাশাপাশি ২৪ ঘন্টার জন্য নিবিড় পর্যবেক্ষনে রাখা হয়েছে বলে জানায়।

চিকিৎসকরা আরো জানায় ” আমাদের হাতে আর কিছু করার নেই,যা কিছু করার ছিলো করেছি। উন্নত চিকিৎসাই একমাত্র ভরসা। ”

তিনি বলেন, ‘বাংলাদেশে টিপস ও লিভার ট্রান্সপ্ল্যান্ট হয় না। ২০০৬ ও ২০০৮ এ বারডেমে পরীক্ষামূলকভাবে লিভার ট্রান্সপ্ল্যান্ট চালু হলেও সেটি অব্যাহত রাখা যায়নি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কিছুদিন আগে পরীক্ষামূলক চালু হয়েও আবার বন্ধ হয়ে গেছে।’

চিকিৎসক আরো দাবি করেন সময় এখনো শেষ হয়ে যায়নি। দ্রুত বিদেশে নিয়ে লিভার ট্রান্সপ্লান্টেশন করা হলে। এখনো বাঁচানো সম্ভব। আর লিভার ট্রান্সপ্লান্টেশন বিদেশ ছাড়া বাংলাদেশে সম্ভব না।

তা না হলে যেকোনো সময় মারা যেতে পারেন বেগম খালেদা জিয়া।

খালেদা জিয়াকে স্লো পয়জনিং করা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে ডা. জাহিদ বলেন, ‘এটা গবেষণার বিষয়।’

৭৮ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী বর্তমানে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি আছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST