ঢাকাWednesday , 14 June 2023
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অবৈধ বালু উত্তোলন
  4. অভিনন্দন
  5. অর্থনীতি
  6. আইন ও বিচার
  7. আক্রান্ত
  8. আটক
  9. আত্মহত্যা
  10. আনন্দ মিছিল
  11. আন্তর্জাতিক
  12. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  13. আবহাওয়া
  14. আর্থিক সহোযোগিতা
  15. আলোচনা সভা
আজকের সর্বশেষ সবখবর

রক্তদান করেন- সবাই কে উৎসাহ দিতেই দিবসটির সূচনা

Link Copied!

রক্তদান করেন- সবাই কে উৎসাহ দিতেই দিবসটির সূচনা

কামরুল ইসলাম

বিশ্ব রক্তদাতা দিবস বুধবার । বিশ্বজুড়ে প্রতিবছর ১৪ জুন পালিত হয় দিবসটি। যারা জীবন রক্ষায় স্বেচ্ছায় রক্তদান করেন- তাদের উৎসাহ দিতেই দিবসটির সূচনা।
২০০৪ সালে দিবসটি প্রথম পালিত হয়। ২০০৫ সালে বিশ্ব স্বাস্থ্য অধিবেশনের পর থেকে প্রতিবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ দিবস পালনের জন্য তাগিদ দিয়ে আসছে। ইতিমধ্যে ১৮২টি দেশ সম্পৃক্ত হয়েছে এ কর্মসূচিতে। বাংলাদেশেও অত্যন্ত গুরুত্বের সঙ্গে এটি পালিত হচ্ছে। এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিনটির স্লোগান নির্ধারণ করেছে ‘গিভ ব্লাড, গিভ প্লাজমা। শেয়ার লাইফ, শেয়ার অফেন।’ স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যানুযায়ী- দেশে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় প্রতি বছর প্রায় সাড়ে ৯ লাখ ব্যাগ রক্ত লাগে।
সারা দেশে সরকারিভাবে ২২৩টি ব্লাড ব্যাংক বা রক্ত পরিসঞ্চালন কেন্দ্র রয়েছে। বেসরকারিভাবেও অনেক ব্লাড ব্যাংক গড়ে উঠেছে। ব্যক্তি উদ্যোগেও এখন রক্তাদাতার পরিমাণ বেড়েছে বহুগুণ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।