ঢাকাMonday , 12 June 2023
  1. অনুষ্ঠান
  2. অপরাধ
  3. অবৈধ বালু উত্তোলন
  4. অভিনন্দন
  5. অর্থনীতি
  6. আইন ও বিচার
  7. আক্রান্ত
  8. আটক
  9. আত্মহত্যা
  10. আনন্দ মিছিল
  11. আন্তর্জাতিক
  12. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  13. আবহাওয়া
  14. আর্থিক সহোযোগিতা
  15. আলোচনা সভা

রেনু পোনা বিক্রিকরে সংসার চালায় রাঙ্গাবালীর হুজাইফা

Link Copied!

রেনু পোনা বিক্রিকরে সংসার চালায় রাঙ্গাবালীর হুজাইফা

মোঃজাহাঙ্গীর হোসেন
রাঙ্গাবালি -পটুয়াখালী-প্রতিনিধী

রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের মৃত্যু হারুন মিয়ার ছেলে হুজাইফা (১০)। ইউনিয়নের দক্ষিণ চরমোন্তাজ বউ বাজার এলাকায় বেড়িবাঁধের জমিতে ছোট্র একটি ঘরে মা বোন আর এক ভাইকে নিয়ে বসবাস তার। বড় ভাই দিনমজুরের কাজ করে অন্যের সাথে এবং হুজাইফা তার ছোটবোন তাইবাকে সাথে নিয়ে প্রতিদিন রেনু পোনা বিক্রিকরে সংসারের হাল ধরতে সহযোগীতা করে বড় ভাইকে। বছর খানেক আগে হারিয়েছে তার বাবাকে। তাই প্রাইমারি স্কুল পেরোনোর আগেই নেমে পড়তে হয়েছে জীবন যুদ্ধে। সাগর মোহনায় ঢেউয়ের তালে তালে শক্ত হাতে মশারি জালের মাধ্যমে তুলে আনছে বাগদা চিংড়ির রেনু পোনা। আর নদীর পাড়ে বসে তার ছোট বোন তাইবা (৭) বিশেষ এক ধরনের সাদা চামচের মাধ্যমে পাত্র থেকে বাগদা রেণু বাছাই করে অন্য পাত্রে মজুদ করছে। দিনশেষে এসব পোনা বিক্রি করে চার থেকে পাঁচশত টাকা পায়।

শুধু হুজাইফা নয়, তার মতো আরও কয়েকশ কিশোর এবং হাজারো জেলে এভাবেই আহরণ করে চলেছে চিংড়ি পোনা। শুধুমাত্র জীবিকা নির্বাহ করতেই এ অবৈধ কাজে জড়িয়ে পড়ছে তারা। আইনের যথাযথ প্রয়োগ না থাকা ও মৎস্য অধিদপ্তরের নজরদারির অভাবে জেলে ও কিশোররা এ ধরনের কাজে জড়িয়ে পড়ছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।