রবিবার , ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

আজ হিলিতে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ভারতীয় পেঁয়াজ

প্রকাশিত হয়েছে- বুধবার, ৭ জুন, ২০২৩

আজ হিলিতে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ভারতীয় পেঁয়াজ

দিনাজপুর হাকিমপুর প্রতিনিধি
মোঃওয়াজ কিরনী

ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় দিনাজপুরের হিলি বন্দর বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে কেজি ৪০ থেকে ৪৫ টাকা দরে, তা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫০ টাকা। এদিকে ৯০ টাকার দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজিতে।

মঙ্গলবার (৬ জুন) সকালে হিলি বাজার ও বন্দর ঘুরে জানা যায়, দীর্ঘ ২ মাস ২০ দিন বন্ধের পর আবারও ভারত থেকে হিলি বন্দরে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। যার প্রভাবে কমতে শুরু করেছে দেশি পেঁয়াজের দাম। দুইদিন আগেও যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ টাকা কেজি, আজ তা বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে।

এদিকে আমদানিকারকরা পেঁয়াজ পাইকারি বিক্রি করছেন ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। তা বাজারে খুচরা বিক্রি করছেন ব্যবসায়ীরা ৫০ টাকা কেজি দরে। হঠাৎ দাম কমে যাওয়ায় স্বস্তিতে সাধারণ ক্রেতা।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা আশরাফুল ইসলাম বলেন, গত পরশু দেশি পেঁয়াজ কিনেছিলাম ৯০ টাকা কেজি। আজ তা কিনলাম ৭০ টাকা কেজি।

ক্রেতা লুৎফর রহমান বলেন, অনেকদিন পর ৫০ টাকা কেজি দরে ভারতের পেঁয়াজ কিনলাম। এক কেজি কিনলাম, আশা করছি আগামিতে আরও দাম কম পাবো।

হিলি বাজারে পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মনিরুল আলম বলেন, গতকাল বিকেল থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। তাতে দামও কমতে শুরু করেছে। আমদানি স্বাভাবিক থাকবে এবং দামও আরও কমে যাবে।

হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, গত ১৬ মার্চ সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়। দীর্ঘদিন বন্ধের পর গতকাল বিকেল থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গতকাল তিন গাড়িতে ৬৩ মেট্রিকটন পেঁয়াজ এই বন্দরে প্রবেশ করে। যেহেতু এগুলো কাঁচা পণ্য তাই দ্রুত বন্দর থেকে পেঁয়াজগুলো ছাড়করণের ব্যবস্থা করা হয়েছে।