ঢাকারবিবার , ১১ ফেব্রুয়ারি ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আওয়ামী লীগ
  9. আওয়ামী লীগে
  10. আক্রান্ত
  11. আটক
  12. আত্মহত্যা
  13. আদালত
  14. আনন্দ মিছিল
  15. আন্তর্জাতিক
আজকের সর্বশেষ সবখবর

কালিগঞ্জ নলতা শরীফে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর ৬০ তম বার্ষিকী ওরছ শরীফ সম্পন্ন

এসএম শাহাদাত কালিগঞ্জ প্রতিনিধি
ফেব্রুয়ারি ১১, ২০২৪ ৭:০৪ অপরাহ্ণ
Link Copied!

কালিগঞ্জ নলতা শরীফে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর ৬০ তম বার্ষিকী ওরছ শরীফ সম্পন্ন
এসএম শাহাদাত কালিগঞ্জ প্রতিনিধি
সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন ঐতিহ্যবাহী নলতা শরীফে অবিভক্ত বাংলার শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, মুসলিম রেঁনেসার অগদূত, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর, ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’  এ মহান ব্রতকে সামনে রেখে প্রতিষ্ঠিত নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সুফী-সাধক, পীরে কামেল সুলতানুল আউলিয়া কুতুবুল আকতাব গওছে জামান আরেফ বিল্লাহ হজরত শাহছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (,র.) এঁর ২৬,২৭,২৮ মাঘ ৯,১০,১১ ফেব্রুয়ারি শুক্রবার, শনিবার ও রবিবার  তিন দিন ব্যাপী ৬০ তম বার্ষিকী ওরছ শরীফ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে রবিবার সকাল ১০ টায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ৬০ তম বার্ষিক ওরছ শরীফের আখেরী মোনাজাত অনুষ্ঠানে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে ও পরিচালনায় মোনাজাতের পূর্বে পীর কেবলার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ও সচিব আলহাজ্জ ড. আবদুল মজিদ, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ ড. কাজী আলী আজম, হবিগঞ্জ আহ্ছানিয়া মিশনের কর্মকর্তা আবু তৈয়ব মো: মাহবুবে খোদা এবং খানবাহাদুর আহ্ছানউল্লা ইন্সটিটিউট এর মহাপরিচালক ও কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের নির্বাহী সদস্য আলহাজ্জ এ এফ এম এনামুল হক। পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) রচিত ভক্তের পত্র থেকে পাঠ করেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি আলহাজ্জ মো: সাইদুর রহমান শিক্ষক।
মুর্শিদী পেশ করেন নলতা শরীফের মো: আনিছুর রহমান, ঢাকা মহানগর আহ্ছানিয়া মিশনের মো: আবতাব হোসেন বাচ্চু ও নলতা আহ্ছানিয়া ফাজিল মাদ্রাসার মো: মাসুম বিল্লাহ। নাত-এ রসুল পরিবেশন করেন মাঘরী আহ্ছানিয়া মিশনের মো: ফিরোজ আলম। হামদ্ পরিবেশন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের মো: মানছুরুর রহমান। তাওয়াল্লাদ শরীফ, মিলাদ শরীফ ও ফাতেহা পাঠ করেন নলতা শরীফে খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) ইসলামিক সেন্টারের প্রধান শিক্ষক হাফেজ মাওলানা মুফতি আশিকুর রহমান। কোরআন তেলাওয়াত করেন শানপুকুর জামে মসজিদের পেশ ইমাম মো: আব্দুল হাকিম। আখেরী মোনাজাত উপলক্ষে প্রথমে ৩০ পারা কোরআন খতম করেন হাফেজ মো: হাবিবুর রহমান। মিলাদ শরীফে কেয়াম পরিবেশন করেন নলতা চৌমুহনী জামে মসজিদের মোয়াজ্জিন মো: শাহীন আলম। আখেরী মোনাজাতের পূর্বে পীর কেবলার মাজারে সরকারি চাঁদর পেশ করা হয়। হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর ৬০ তম তিন দিন ব্যাপী ওরছ শরীফের শেষ দিন রবিবার সকাল ১০ টা হতে আধাঘন্টা ব্যাপী অনুষ্ঠিত আখেরী মোনাজাতের পূর্বে শেজরা শরীফ পাঠ ও পীর কেবলার দেশী-বিদেশী ভক্ত তথা দেশ ও জাতির সুখ-সমৃদ্ধি এবং কল্যাণ কামনা ও বিগত বছরে  পীর কেবলার ৪১ জন মৃত ভক্তবৃন্দের রুহের মাগফেরাত কামনা সহ সকল দোয়া প্রার্থীর মনের নেক আশা পূরণের জন্য মহান আল্লাহর কাছে আবেদন জানিয়ে আখেরী মোনাজাত পরিচালনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা মো: আবু সাঈদ জিহাদী রংপুরী।
এ সময় সাবেক অতিরিক্ত সচিব আলহাজ্জ ডা: খলিল উল্লাহ, উপ-সচিব আবু মাসুদ, পুলিশ প্রশাসন, নলতা পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌ. আব্দুর রাজ্জাক, মিশনের সিনিয়র সহ-সভাপতি ডা: আফতাবুজ্জামান, সহ-সভাপতি আলহাজ্জ এ এইচ এম মাহফুজুল হক, যুগ্ম-সম্পাদক ডা: নজরুল ইসলাম ও আলহাজ্জ চৌধুরী আমজাদ হোসেন, সহ-সম্পাদক আলহাজ্জ মো: মালেকুজ্জামান, আলহাজ্জ রফিকুল ইসলাম বাচ্চু, কোষাধ্যক্ষ  ও প্রধান শিক্ষক মো: আনোয়ারুল হক, নির্বাহী সদস্য আলহাজ্জ আবুল ফজল, মো: শফিকুল আনোয়ার রঞ্জু, ইকবাল মাসুদ, আলহাজ্জ একরামুল রেজা, অধ্যক্ষ তোফায়েল আহমেদ, শফিকুল হুদা, আলহাজ্জ মো: আনিছুজ্জামান খোকন, আলহাজ্জ মো: আনারুল ইসলাম, আলহাজ্জ আলমগীর হোসেন, তারিকুল ইসলাম, খায়রুল হাসান, আলহাজ্জ মুজিবর রহমান, মোক্তারুল হক বুলবুল সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শাখা মিশনের কর্মকর্তা, সদস্য, মিশনের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্জ মো: এনামুল হক, সমাজসেজক আলহাজ্জ মো: আব্দুস সবুর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শিক্ষক, সাংবাদিক,চিকিৎসক,  জনপ্রতিনিধি, সরকারি, বেসরকারি কর্মকর্তা, এনজিও কর্মী, রোভার স্কাউট, স্কাউট,  আনসার, নারী-পুরুষ স্বেচ্ছাসেবক তথা নানা শ্রেণি-পেশার হাজার হাজার মুসল্লী অংশগ্রহণ করেন। মোনাজাতের সময় পীর কেবলার পাদদেশ ছেড়ে যেতে হবে আগামী ওরছ ভাগ্যে থাকবে কিনা ইত্যাদি নানা কারণে ভক্তদের কান্নায় বাতাস ভারী হয়ে ওঠে।  পাক রওজা শরীফ, মাহফিল মাঠ, রাস্তা,ঘাট সর্বত্র মুসল্লীদের সু-শৃঙ্খল উপস্থিতি চোখে পড়ার মত। পরে বেলা সাড়ে ১১ টা হতে নলতা শরীফ শাহী জামে মসজিদের ২য় তলায় নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ ড. কাজী আলী আজম’র সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় মিশনের নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, আজীবন সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।