মঙ্গলবার , ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল || ২৬শে জিলহজ, ১৪৪৫ হিজরি

ভারতে স্পিকার নির্বাচিত ওম বিড়লাকে, মোদি-রাহুল অভিনন্দন জানালেন

প্রকাশিত হয়েছে- বুধবার, ২৬ জুন, ২০২৪

ভারতে স্পিকার নির্বাচিত ওম বিড়লাকে, মোদি-রাহুল অভিনন্দন জানালেন

অনলাইন ডেস্ক :.
স্পিকারকে অভিনন্দন জানাচ্ছেন নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধী  ভারতে ১৮তম লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন ওম বিড়লা। আজ বুধবার কণ্ঠভোটে এই পদে নির্বাচিত হন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর এই প্রার্থী। এই নিয়ে দ্বিতীয়বার লোকসভার স্পিকার হলেন বিড়লা। পরে তাকে স্পিকারের আসনে বসিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিরোধী দলনেতা রাহুল গান্ধী। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, কণ্ঠভোটে লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হয়েছেন এনডিএর প্রার্থী ওম বিড়লা। তার বিরুদ্ধে কে সুরেশকেপ্রার্থী ঘোষণা করেছিল ইন্ডিয়া জোট। এদিন স্থানীয় সময় বেলা ১১টার দিকে সেই ভোটাভুটি শুরু হয়। ভোটে সংখ্যাগরিষ্ঠতায় জিতে যান গুজরাটের সংসদ সদস্য ওম বিড়লা। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে জয়ের জন্য অভিনন্দন জানান। পরে অভিনন্দন জানান বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। পরে একসঙ্গে তারা ওম বিড়লাকে নিয়ে গিয়ে স্পিকারের আসনে বসান।

এদিকে ওম বিড়লার প্রশংসা করে মোদি বলেন, ‘আপনার কাজ অনুপ্রেরণামূলক। মানবসেবায় কাজ করেছেন আপনি। গ্রামে গ্রামে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিয়েছেন। আপনার নেতৃত্বে ১৭তম লোকসভায় ইতিহাস তৈরি হয়েছে।’এর আগে অধিবেশন শুরুর আগেই বৈঠকে বসে কংগ্রেস। সেখানে বিরোধী দলনেতা হিসাবে নির্বাচিত হওয়ার জন্য রাহুল গান্ধীকে অভিনন্দন জানানো হয়।স্পিকার পদে পুনর্নির্বাচিত হয়ে প্রয়াত বলরাম ঝাখরের নজির স্পর্শ করবেন ওম বিড়লা। তিনি টানা দ্বিতীয় বার স্পিকার পদে আসীন হবেন। ইন্দিরা গান্ধী এবং রাজীব গান্ধীর প্রধানমন্ত্রীত্বের সময় দুদফায় লোকসভার পূর্ণ মেয়াদের স্পিকার নির্বাচিত হয়েছিলেন ঝাখর।