ঢাকাবৃহস্পতিবার , ৪ জুলাই ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

ময়মনসিংহ বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের সভা অনুষ্ঠিত 

মকবুল হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি 
জুলাই ৪, ২০২৪ ১২:৫১ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহ বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের সভা অনুষ্ঠিত
মকবুল হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধি
ময়মনসিংহে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ (ডিসিএলডব্লিউসি) এর ৯ম সভা অনুষ্ঠিত হয়েছে। ২০২৪-২৫ অর্থবছরে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উদ্যোগে ময়মনসিংহে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ (ডিসিএলডব্লিউসি) এর ৯ম সভা অনুষ্ঠিত হয়েছে। আজ ০৩ জুলাই ২০২৪ বুধবার বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়েছে।
সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া। অনুষ্ঠানের শুরুতে প্রেজেন্টেশনের মাধ্যমে ময়মনসিংহ বিভাগের সার্বিক শিশুশ্রম পরিস্থিতি তুলে ধরেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক আহমাদ মাসুদ। প্রতিবেদনে তিনি সরকার ঘোষিত ৪৩ টি ঝুঁকিপূর্ণ সেক্টরের কথা উল্লেখ করেন যার মধ্যে ৩৫ টিই ময়মনসিংহে বিদ্যমান। সংশ্লিষ্ট দপ্তর ২০২৩-২০২৪ অর্থবছরে ময়মনসিংহ জেলায় মোট ১২৫ জন শিশু শ্রমিককে শ্রম হতে প্রত্যাহার করে পূনর্বাসনের প্রক্রিয়া প্রায় সম্পন্ন করেছে। এছাড়াও দপ্তরটি গত অর্থবছরে বিভিন্ন সভা সেমিনার আয়োজন এবং পরিদর্শন কার্যক্রম ও শিশুশ্রম নিরসনে উদ্বুদ্ধকরণ কর্মসূচি সম্পন্ন করেছে বলে জানায়।
অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় বিভাগীয় কমিশনার শিশুশ্রম নিরসনে সার্বিকভাবে আরো এগিয়ে আসার আহ্বান জানান কমিটির সদস্যদের। তিনি বলেন, আগামী ছয় মাসের মধ্যে কমপক্ষে ১২৫ জন শিশু শ্রমিককে পূনর্বাসন করতে হবে। ময়মনসিংহে কতটি ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে তার তালিকা এবং তাতে কতজন শিশু শ্রমিক ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত তার সুস্পষ্ট ডাটাবেইজ তৈরি করতে হবে। আমরা যারা এই মিটিং এর সদস্য সবাইকে আরো তৎপর হতে হবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। আগামী মিটিং এর আগে গৃহীত কার্যক্রমের অগ্রগতি দেখতে চাই। এছাড়াও সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরকে জুলাই-সেপ্টেম্বর/২৪ প্রান্তিকে শিশুশ্রম নিরসন সম্পর্কিত কার্য-পরিকল্পনা প্রণয়নের নির্দেশনা প্রদান করেন তিনি।
উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে রেঞ্জ ডিআইজির প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার মোরশেদা খাতুন; সিটি কর্পোরেশনের প্রতিনিধি; মাধ্যমিক ও উচ্চশিক্ষা, সমাজসেবা, স্বাস্থ্য, কারিগরি শিক্ষা, শ্রম, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রধানগণ এবং বিভিন্ন এনজিও (উন্নয়ন সংঘ, সেইফসহ অন্যান্য) এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST