সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রংপুরের পীরগাছায় থামছে না অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
রংপুরের পীরগাছায় থামছে না অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন
মোস্তাক আহমেদ ( বাবু) সিনিয়র ক্রাইম রিপোর্টার,রংপুর বিভাগ
রংপুরের পীরগাছায় ৪ নং অন্নদা নগর ইউনিয়নের থামছে না অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন।  প্রভাবশালীরা, উপজেলার বিভিন্ন নদ-নদী, খাল-বিল,ও পুকুর-নালা থেকে প্রতিনিয়ত বালু উত্তলন করে চলছে । ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন অবৈধ হলেও নির্ভয়ে বিরতিহীন ভাবে বালু ব্যবসায়ীরা চালিয়ে যাচ্ছে তাদের কর্মযজ্ঞ।
সরজমিনে গিয়ে দেখা যায়,পীরগাছা উপজেলার,৪ নং অন্নদা নগর ইউনিয়নের পেট ভাতা মৌজার হারোডাঙ্গা বিলের দক্ষিণ-পূর্ব পারে তাহার বিলাসবহুল বাড়ি এলাকায় খোঁজ নিয়ে জানা যায় সে মূলত সুদের ব্যবসায়ী সবাই তাকে চেনেন হুদারু ব্যবসায়ী আফাযল মিয়া, মানুষ বলেন ২ টাকা লাভ ব্যতীত তিনি দশটি টাকাও কউকে সে মূলত   ইউনিয়নে তার পরিচয় সুদারু।এখন সে ড্রেজার মেশিনের ও ব্যবসায়ী। ৩/৪ টি ড্রেজার।সরকারি বিল থেকে ২ টি ড্রেজার দিয়ে বালু কাটা হচ্ছে, এর ফলে, বিলের দুই পাশে মাটি ধসে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। এভাবে বালু উত্তোলন চলতে থাকলে নদীর তীর ও কৃষি জমি চরম ভাবে ক্ষতিগ্রস্থ হবে বলে আশঙ্কা করছে স্থানীয়রা।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, জরিপের ইউনিয়নে  ও তার আসে-পাশের এলাকায় প্রায় ৩ টি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। ড্রেজার মালিকরা প্রভাবশালী। হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ কিছু বলে না, প্রশাসনও অবৈধ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নিচ্ছে না বলে  জানা গেছে। পীরগাছা উপজেলার এই ড্রেজার চক্র অনেক প্রভাবশালী। এই চক্রের লতা জাহের উদ্দিন, সুমন মিয়া, আশরাফুল ইসলাম, বিল্লাল হোসেন,শরিফুল মিয়া, আরো কয়েক জন তিস্তা নদী ঐতিহ্যবাহী মানাস নদী, হারোডাঙ্গার বিল,খাল,ও এলাকা নিয়ন্ত্রন করে। তিস্তা নদী পাড় এলাকা কয়েক জন নিয়ন্ত্রন করে।
স্থানীয়রা আরও জানান, সবার চোখের সামনে ড্রেজার দিয়ে বালু উত্তোলন চলছে। কৃষি জমি ও নদ-নদী ক্ষতিগ্রস্থ্য হচ্ছে। প্রশাসন ড্রেজার দিয়ে দ্রুত মাটি কাটা বন্ধ না করলে পরিবেশ ও জীববৈচিত্র্যের উপর ক্ষতিকর প্রভাব পড়বে।
এব্যাপরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজমুল হোসাইন সাংবাদিকদের জানান, ড্রেজার দিয়ে বালু উত্তোলন অবৈধ। উপজেলায় ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ব্যাপারে আমি অবগত ছিলাম না। সুনির্দিষ্ট তথ্য পেলে অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে,এক্ষেত্রে কাউকে ছাড় দেওয়া হবে না।