মঙ্গলবার , ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল || ২৬শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বজনীন পেনশন ‘প্রত্যয় স্কিম’ : ফের কর্মবিরতিতে যবিপ্রবিশিস

প্রকাশিত হয়েছে- বুধবার, ২৬ জুন, ২০২৪

সর্বজনীন পেনশন ‘প্রত্যয় স্কিম’ : ফের কর্মবিরতিতে যবিপ্রবিশিস

বিশেষ প্রতিবেদক :

অর্থ মন্ত্রণালয় জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে ফের তিনদিনের অর্ধদিবস কর্মবিরতির ঘোষণা দিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (যবিপ্রবিশিস)। এর আগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এক বিজ্ঞপ্তিতে চলমান আন্দোলনের পরবর্তী কর্মসূচির ঘোষণা করে।
রবিবার (২৩ জুন) যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. মো: কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কর্মবিরতির বিষয়ে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের কর্মসূচির সাথে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (যবিপ্রবিশিস) একাত্মতা প্রকাশ করে আগামীকাল ২৫ ও ২৬ জুন রোজ মঙ্গলবার ও বুধবার সকাল ৯:০০ হতে দুপুর ১:০০টা পর্যন্ত অর্ধদিবস এবং ৩০ জুন রোজ রবিবার সকাল ৯:০০ হতে বিকাল ৫:০০ টা পর্যন্ত পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন। এসময় শিক্ষকরা স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের নিচে অবস্থান করবেন। তবে সেমিস্টার ফাইনাল পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

এদিকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, আগামী ২৪শে জুন ২০২৪ [২] তারিখের মধ্যে ১৩ই মার্চ ২০২৪ [২] তারিখ জারিকৃত ‘প্রত্যয় স্কিম’ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ না করা হয় তবে আগামী ২৫, ২৬ ও ২৭ জুন ২০২৪ [২] অর্থদিবস কর্মবিরতি পালিত হবে তবে পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এরপর ৩০ জুন ২০২৪ [২] পূর্ণদিবস কর্মবিরতি পালিত হবে এবং এদিনও পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এছাড়াও ১লা জুলাই ২০২৪ [২] তারিখ থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে।