ঢাকাসোমবার , ১১ মার্চ ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

হামলাকারীদের গ্রেফতার করতে চট্টগ্রাম সাংবাদিক সংস্থার ২৪ ঘন্টার আল্টিমেটাম

admin
মার্চ ১১, ২০২৪ ৪:৫২ অপরাহ্ণ
Link Copied!

মোঃ নিজাম উদ্দিন ,স্টাফ রিপোর্টার-  চট্টগ্রাম নগরের নন্দনকানন বৌদ্ধ বিহারে গত শুক্রবার বৌদ্ধদের ধর্মীয় সংগঠনের বিরোধকে কেন্দ্র করে রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের শিক্ষক ড. জিনবোধি ভিক্ষুকে মারধরের ঘটনা ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে রবিবার সন্ধ্যায় মোমবাতি ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন চট্টগ্রাম সাংবাদিক সংস্থার নেতৃবৃন্দ ও সচেতন বৌদ্ধ সমাজ। এতে সংহতি প্রকাশ করেন মহান ভিক্ষু সংঘ ও চট্টগ্রাম বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা বৃন্দ। সন্ধ্যায় নগরীর চেরাগী পাহাড় চত্বরে মোমবাতি প্রজ্জলনের পর পর ঝটিকা মিছিল সহকারে নন্দনকানন বৌদ্ধ বিহারের সামনের সড়কটিতে ঘন্টা খানেকের জন্য গাড়ি চলাচল বন্ধ করে দেন তারা। পরবর্তীতে হামলাকারীদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতারের আলটিমেটাম দিয়ে অবরোধ তুলে নেয় তারা। আন্দোলনকারীদের অভিযোগ, একুশে পদকপ্রাপ্ত বৌদ্ধ ধর্মীয় গুরু ড. জিনবোধি ভিক্ষু একজন মানবতার ফেরিওয়ালা। তিনি মানব সেবায় নিজের জীবন ও যৌবন উৎসর্গ করেছেন। তাই মাননীয় প্রধানমন্ত্রী ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদকে তাকে ভূষিত করেছেন। তার একুশে পদক পাওয়াকে কেন্দ্র করে ষড়যন্ত্র করছে একটি মহল। তারা তার রাষ্ট্রীয় এই মর্যাদাকে মেনে নিতে পারেনি। তাই পূর্বপরিকল্পিতভাবে নারী দিবসকে কেন্দ্র করে ষড়যন্ত্রের জাল বুনছেন বিপথগামী শত্রুরা। আমরা মনে করি, বৌদ্ধ বিহারে মতো ধর্মীয় প্রতিষ্ঠানে ধর্মীয় কাজে বাধা দিচ্ছে এবং তার ওপর এ হামলা উদ্দেশ্য প্রণোদিত, উদ্বেগজনক। এ সময় তারা ২৪ ঘন্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তারের আহ্বান জানান। অন্যথায় অবস্থান কর্মসূচির হুশিয়ারিও দেন তারা। চসাস সভাপতি সৈয়দ দিদার আশরাফীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওসমান এহতেসাম এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রাক্তন সভাপতি কবি নাজিম উদ্দিন শ্যামল বলেন, যে মানুষটির উপর হামলা করা হয়েছে তিনি একজন মানবিক মানুষ। তিনি মানুষকে ধর্মের কথা বলেন, ‘তিনি মানুষকে অহিংসার কথা বলেন, তিনি জ্ঞানের কথা বলেন। সেই মানুষটির উপর হামলা হয়েছে এর চেয়ে লজ্জার আর কিছু হতে পারে না। যারা তার উপর হামলা করেছে তারা অত্যন্ত অন্যায় করেছে। তারা মানুষ কিনা সে বিষয়ে আমার সন্দেহ আছে। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ভানুরঞ্জন চক্রবর্তী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্যানেল মেয়র অধ্যাপিকা রেখা আলম চৌধুরী, জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর শাখার সহ সভাপতি কামাল উদ্দিন চৌধুরী, এসডিজি ইয়ুথ ফোরাম’র সভাপতি নোমান উল্লাহ বাহার, সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ—সভাপতি ভদন্ত প্রিয়ানন্দ মহাথেরো, ভদন্ত মৈত্রীপ্রিয় মহাথেরো, ভদন্ত শুদ্ধানন্দ মহাথেরো, ইউনাইটেড ন্যাচার ইন্টান্যাশনাল পীস চট্টগ্রাম শাখার চীফ কর্ডিনেটর ভদন্ত বিজয়ানন্দ থেরো, চসাস সমাজসেবা সম্পাদক ফিরোজ উদ্দিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক গাজী গোফরান, যোগাযোগ সম্পাদক আনিছুর রহমান, জাতীয় দৈনিক মানবাধিকার প্রতিদিনের সাংবাদিক মোঃ নিজাম উদ্দিন, দৈনিক আলোকিত প্রতিদিনের প্রতিনিধি মোঃ জুবাইর, সাংবাদিক নীলকমল সুশীল, ভদন্ত দীপংকর থেরো, ভদন্ত উত্তমানন্দ থেরো, ভদন্ত তাপসজোতি ভিক্ষু, ভদন্ত জোতিনন্দ থেরো, ডা. অর্থদর্শী বড়ুয়া, শিক্ষক বিশু কুমার বড়ুয়া, বিজয় তালুকদার, নারী নেত্রী সেলি বড়ুয়া, শেফালী বড়ুয়া, রাফিকা আক্তার প্রমুখ।
পুলিশকে উদ্দেশ্য করে চসাস সাধারণ সম্পাদক ওসমান এহতেসাম বলেন, আপনাদেরকে ৪৮ ঘন্টার সময় দেয়া হয়েছিল। এর মধ্যে বিগত ২৪ ঘন্টা আপনারা ব্যর্থ হয়েছেন- আর বাকি রইল ২৪ ঘন্টা। এই ২৪ ঘন্টায় আপনাদের সফল হতে হবে, অন্যথায় আমরা থানা ঘেরাও করবো। পুলিশের উপস্থিতিতে হামলার ঘটনা ফৌজদারি অপরাধ কিনা প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি আরো বলেন, যদি এটি ফৌজদারি অপরাধ হয়ে থাকে-অনতিবিলম্বে অভিযোগ থেকে মামলা গ্রহণ করে আসামি রেখা রানী বড়ুয়া ও তার সাঙ্গোপাঙ্গদের গ্রেপ্তার করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST