ঢাকাMonday , 12 February 2024
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

একটি করে ডিম খেতেই পারেন সুস্থ–স্বাভাবিক মানুষ

admin
February 12, 2024 4:26 pm
Link Copied!

একটি করে ডিম খেতেই পারেন সুস্থ–স্বাভাবিক মানুষ

লাইফষ্টাইল ডেস্ক -ডিম অত্যন্ত উপকারী ও প্রয়োজনীয় খাবার। একজন সুস্থ–স্বাভাবিক মানুষ একটি করে ডিম খেতেই পারেন। তবে অতিরিক্ত খেলে শরীরে কারও কারও কিছু ক্ষতিকর প্রভাব পড়ে। এ কারণে প্রতিদিন একটির বেশি ডিম প্রয়োজন ছাড়া বা চিকিৎসকের পরামর্শ ছাড়া না খাওয়াই ভালো।
ডিমের দুই–তৃতীয়াংশ সাদা অংশ আর এক–তৃতীয়াংশ হচ্ছে হলুদ অংশ বা কুসুম। সাদা অংশে থাকে মূলত প্রোটিন আর হলুদ অংশ বা কুসুমে থাকে ফ্যাট বা স্নেহ, প্রোটিন ও কোলেস্টেরল।
অতিরিক্ত ডিম খেলে যেসব সমস্যা হতে পারে

বেশি করে ডিম খেলে পেটে গ্যাস বা অস্বস্তি হতে পারে।
শিদ্ধ ডিম খেলে, বিশেষ করে ডিমের কুসুম খেলে রক্তের কোলেস্টেরল বেড়ে যেতে পারে। রক্তের কোলেস্টেরল বেড়ে গেলে হার্টের অসুখ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। ডিমে কিছু ভালো ফ্যাটও থাকে, তবে স্যাচুরেটেড ফ্যাটও থাকে, যা শরীরের জন্য ভালো নয়। এ কারণে হার্টের রোগীদের বা হাই কোলেস্টেরল আছে, এ রকম রোগীদের ডিমের কুসুম খাওয়ার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে। এমনকি ডায়াবেটিস ও কিডনি রোগীদের ক্ষেত্রে এ সতর্কতা প্রযোজ্য।
অনেকে আবার ভাবেন, ডিমের সাদা অংশে যেহেতু খুব ভালো প্রোটিন অ্যালবুমিন আছে, তাহলে বেশি করে খাওয়া যাবেন। মাংসপেশি বাড়ানোর জন্য অনেকে এক দিনে বেশ কয়েকটি ডিম খেয়ে ফেলেন। এমনিতে দৈনন্দিন ডিমের সাদা অংশ খাওয়া ভালো, কিন্তু অতিরিক্ত অ্যালবুমিন গ্রহণে শরীরে বায়োটিন নামের এক ভিটামিনের শূন্যতা দেখা দেয়।
ডিমে অনেকের অ্যালার্জি থাকে, সে ক্ষেত্রে এ রকম কেউ বেশি ডিম খেলে অ্যালার্জিজনিত সমস্যা হতে পারে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।