ঢাকাFriday , 2 February 2024
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

কালিগঞ্জে ইরি বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

Link Copied!

কালিগঞ্জে ইরি বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

এসএম শাহাদাত কালিগঞ্জ

কালিগঞ্জের বিষ্ণুপুরে কনকনে শীত আর কুয়াশা উপেক্ষা করে বোরো চাষের জমি প্রস্তুত ও চারা লাগাতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

ইরি বোরো ধান লাগানো নিয়ে এখন চলছে যেনো উৎসবের আমেজ। ব্যস্ত সময় পার করছেন স্থানীয় কৃষকেরা। কেউ বীজতলা থেকে ধানের চারা তুলছেন, কেউবা আবার জমি পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যস্ত রয়েছেন। এমন দৃশ্য দেখা যাচ্ছে বিষ্ণুপুরের বিভিন্ন বিলে। কৃষকদের কাছে হার মানছে মাষের শীত। এ বছর ইরি বোরো ধান রোপণে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বোরো ধানের আবাদ। এমনটা জানালেন কৃষি অধিদপ্তর থেকে।

গত কয়েক দিন ধরে হঠাৎ বেড়েছে কুয়াশা ও শীত আবার গুড়ি গুড়ি বৃষ্টি। অতিরিক্ত ঠান্ডায় জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা। সকালে দেরি করে খুলছে ব্যবসা প্রতিষ্ঠান। সন্ধ্যার পরপরই অধিকাংশ দোকানপাট বন্ধ হওয়ায় চারপাশ হয়ে যাচ্ছে জনমানবহীন। কিন্তু যারা মাঠে ধান ফলাবেন, তাদের কোনো স্থবিরতা নেই। হাড় কাঁপানো শীত আর ঘন কুয়াশাকে উপেক্ষা করে কাকডাকা ভোরে কনকনে শীতে মাঠে নেমেছেন গ্রামের কৃষকরা। শীত সব সময় তাদের কাছেই যেন হার মানে। শুক্রবার
সরজমিন ঘুরে দেখা যায়, প্রচণ্ড শীত ও কুয়াশার মধ্যেও কৃষকরা দলবেধে বোরো ধানের চারা রোপণ করছেন। কৃষক নজরুল ইসলাম, সাহাদাত, সামাদ, রফিকুল ইসলাম গাইনসহ অনেকই দৃষ্টিপাত কে বলেন শীতের ভয়ে ঘরে বসে থাকলে চলবে না। এদিকে গত সপ্তাহে শীত একটু বেশি ছিল কিন্তু বর্তমানে শীত এখন কমে গেছে ইরি বোরো ধান রোপনে কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান তিনি বলেন চলতি ইরি বোরো মৌসুমে বিষ্ণুপুর ও মুকুন্দপুর ব্লগে প্রায় সাড়ে ৬শ’ হেক্টর জমিতে ধান রোপন করা হয়েছে। তিনি আরো বলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়েছে কৃষি অফিস থেকে। চারা রোপণ থেকে শুরু করে ধান কেটে ঘরে ওঠানো পর্যন্ত কৃষকদের সার্বিক পরামর্শ ও সহায়তা প্রদান করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।