ঢাকাশনিবার , ২১ অক্টোবর ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল

পারস্পরিক বদলি নয় বরং শূন্য পদ থাকা সাপেক্ষে বদলি চান

মোঃ মিজানুর রহমান খুলনা জেলা প্রতিনিধি
অক্টোবর ২১, ২০২৩ ৫:৫৫ অপরাহ্ণ
Link Copied!

পারস্পরিক বদলি নয় বরং শূন্য পদ থাকা সাপেক্ষে বদলি চান

মোঃ মিজানুর রহমান খুলনা জেলা প্রতিনিধি

এমপিও নীতিমালা ২০২১ এর ১২.২ অনুচ্ছেদে স্পষ্ট উল্লেখ আছে, এনটিআরসিএ’র সুপারিশপ্রাপ্ত হয়ে নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/প্রভাষকদের কোনো প্রতিষ্ঠানে পদ শূন্য থাকা সাপেক্ষ সমপদে ও সমস্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করে জনস্বার্থে আদেশ জারি করতে পারবে।
কিন্তু ২২-১০-২০২৩ খ্রি. তারিখে পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তনের খসড়া নীতিমালা চূড়ান্ত করার লক্ষ্যে সভা অনুষ্ঠিত হবে। এনটিআরসিএ এর মাধ্যমে সুপারিশ পেয়ে নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকরা বলেন, খসড়া নীতিমালা এমপিও নীতিমালা অনুযায়ী করা উচিৎ। এমপিও নীতিমালায় পারস্পরিক বদলির কথা নেই তাই পারস্পরিক বদলির খসড়া নীতিমালা চূড়ান্ত নীতিমালা হতে পারে না। পারস্পরিক বদলির মাধ্যমে সর্বোচ্চ ২% শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবে। নীতিমালা প্রণয়ন করা হয় জনস্বার্থে। কিন্তু যে নীতিমালা প্রণয়ন করলে তেমন কারো স্বার্থ আদায় হবে না সে নীতিমালা প্রণয়ন না করাই উচিৎ বলে মনে করেন এমপিওভুক্ত শিক্ষকরা।
এমপিওভুক্ত শিক্ষকরা আরো বলেন, পদ শূন্য থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দিলে অল্প কিছু সংখ্যক শিক্ষক শহরে যেতে পারবেন। কারণ শহরে হাজার হাজার শূন্য পদ থাকে না। তাছাড়া আমরা অধিকাংশ শিক্ষকই নিজ উপজেলা/নিজ জেলার প্রতিষ্ঠানে যেতে চাই। কারণ এতো স্বল্প বেতনে চাকরি করে শহরে থাকাও আমাদের পক্ষে সম্ভব নয়। কিছু নারী শিক্ষক স্বামীর কর্মস্থলের কাছাকাছি প্রতিষ্ঠান পরিবর্তন করতে চাইলেও আমরা অধিকাংশ শিক্ষকই পদ শূন্য থাকা সাপেক্ষে নিজ বাড়ির কাছাকাছি প্রতিষ্ঠান পরিবর্তন করতে চাই। ইনডেক্স ধারী এক শিক্ষক মোঃ সরোয়ার বলেন পারস্পরিক বদলি হলে এক পারসেন্ট লোক ও সুবিধা পাবেন না, কারণ পারস্পরিক বদলি আদৌ সম্ভব না এটা সাধারণ শিক্ষকদের জন্য একটা প্রহাসন শুধু বদলি নামেই থাকবে কাজে কাজে আসবে না, তাই আমি বলছি এমপিও নীতিমালা ২০২১ এর১২.২ এ উল্লেখ আছে এনটিআরসি কর্তৃক সুপারিশ প্রাপ্ত শিক্ষকদের সমপদে ও সম স্কেলে পথ শূন্য থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবে তাই আমি এমপিও নীতিমালা ২০২১ এর ১২.২ অনুচ্ছেদের নীতিমালাটি কার্যকর করার জোর অনুরোধ করছি, কারন আমি খুব কষ্টকর মানবতার জীবন যাপন করছি নিজ জেলায় অথবা নিজ উপজেলায় পথ শূন্য থাকা সাপেক্ষে বদলি চাই। অনেক কষ্টে জীবন যাপন কারি ভুক্তভোগী ইনডেক্স ধারী এক মহিলা শিক্ষিকা শাকিলা আক্তার বলেন
আমরা দূর দূরান্তে আবেদন করেছিলাম এটি ভেবে যে পরবর্তী গণবিজ্ঞপ্তিতে আবেদনের মাধ্যমে নিজ উপজেলা/জেলায় শূন্য পদের সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবো। কিন্তু নিয়োগ পরিপত্র ২০১৫ এর ৭ নং অনুচ্ছেদ সাময়িক স্থগিত করার কারনে আমরা বিভিন্ন সমস্যায় পড়েছি। এদিকে আজ পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তনের খসড়া নীতিমালা চূড়ান্ত করণের লক্ষ্যে সভা অনুষ্ঠিত হবে। যা আমাদের সমস্যাগুলোকে আরো বাড়িয়ে দিবে। পারস্পরিক বদলির ফলে ২ শতাংশ শিক্ষকও উপকৃত হবে না। তাই এমপিও নীতিমালা ২০২১ এর ১২.২ অনুচ্ছেদ অনুযায়ী আমরা শূন্য পদের সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ চাই। যা সবার জন্য মঙ্গলজনক।

তাই মাননীয় শিক্ষামন্ত্রী, সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, এনটিআরসিএ এর চেয়ারম্যান স্যারসহ যারা রবিবারের সভায় উপস্থিত থাকবেন তাদের নিকট আকুল আবেদন, এমপি ও নীতিমালা ২০২১ এর ১২.২ অনুচ্ছেদ অনুযায়ী পদ শূন্য থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের নীতিমালা প্রণয়ন করার জন্য আপনাদের সুমর্জি কামনা করছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST