ঢাকাবৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল

সুন্দরগঞ্জে মুরগীর আবহাওয়া সহিষ্ণু ঘর খামারীর নতুন স্বপ্ন

Link Copied!

সুন্দরগঞ্জে মুরগীর আবহাওয়া সহিষ্ণু ঘর খামারীর নতুন স্বপ্ন

মোঃ দেলোয়ার হোসাইন, সুন্দরগঞ্জ গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধা জেলা সুন্দরগঞ্জ উপজেলায় প্রাণীসম্পদ অধিদপ্তর কতৃক বাস্তবায়িত প্রাণী সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় উৎপাদনকারী দলের সদস্যরা মুরগীর আওতায় সহিষ্ণু ঘর পেয়েছে। উপজেলা প্রাণী সম্পদ দপ্তর সুন্দরগঞ্জ গাইবান্ধার ক্লাইমেট স্মার্ট সেড নির্মাণ বাস্তবায়ন কমিটির সার্বিক তত্বাবধানে সংশ্লিষ্ট ইউনিয়নের প্রাণী সম্পদ সেবাদানকারীর সহযোগিতায় খামারীর মাধ্যমে শেড নির্মাণ কাজ সুন্দর ভাবে সম্পুর্ন হয়েছে।

সরেজমিনে জানা গেছে, সেবাদানকারী কমিটির সদস্যরা শেড নির্মাণ কাজ পরিদর্শন করেন এবং গাইড লাইন অনুসারে শেড নির্মাণ কাজ তদারকি করেন। অত্র উপজেলায় তারাপুর ইউনিয়নে ৩০টি,বেলকা ইউনিয়নে ৩০ টি, সর্বানন্দ ইউনিয়নে ৩০টি, কঞ্চিবাড়ী ইউনিয়নে ২৮টি ও হরিপুর ইউনিয়নে ২৮ টি সহ মোট ১৪৬টি মুরগির আবহাওয়া সহিষ্ণু শেড নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। খামারীরা মুরগীর আবহাওয়া সহিষ্ণু ঘর পেয়ে নতুনভাবে খামার করার উৎসাহ পান। সেবাদানকারীরা বলেন, উৎপাদনকারী দলের সদস্য হিসেবে তারা নিয়মিত কারিগরি প্রশিক্ষণ পেয়ে নতুন নতুন জ্ঞান অর্জন করেছেন এবং বিজ্ঞান ভিত্তিক খামার গড়ার উদ্দীপনা পেয়ে নতুন স্বপ্নের বীজ বপন করেছেন। তারাপুর ইউনিয়নের উৎপাদনকারী দলের সদস্য দুলালী, হাসনা,মঞ্জুরী, নুরিফা ও শরিফা বলেন, হামরা পশু হাসপাতালের ঘর পায়া খুব খুশি বাহে, নতুন করে আরও মুরগী নাগামো। অন্য দিকে, সর্বানন্দ ইউনিয়নের উৎপাদনকারী দলের সদস্য জুই,নাজমা,মৌসুমি ও হাবিবুন নাজিরা বলেন, ঘর সুন্দর করি বানাচোম, মুরগী যেন কোনো কষ্ট না পায়।

এসময় উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ ফজলুর করিম বলেন, বর্তমান সরকারের উন্নত সুখী সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে অংশ হিসেবে প্রাণী সম্পদ খাতের খামারীরা স্মার্ট খামার গড়ে নিজেরা নিজেদের আত্মকর্মসংস্থান করে স্বয়ংসম্পূর্ণ হবে বলে আমি বিশ্বাস করি। তিনি আরও বলেন, এ ধরনের স্মার্ট শেডে মুরগী লালন পালন করলে মুরগীর রোগের প্রাদুর্ভাব কমে যাবে এবং ডিম মাংস উৎপাদন অনেকাংশে বেড়ে যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST