ঢাকাসোমবার , ৯ অক্টোবর ২০২৩
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আওয়ামী লীগ
  9. আওয়ামী লীগে
  10. আক্রান্ত
  11. আটক
  12. আত্মহত্যা
  13. আদালত
  14. আনন্দ মিছিল
  15. আন্তর্জাতিক
আজকের সর্বশেষ সবখবর

একলা চল নীতিতে শিবির। একক ভাবে শিবিরের ৭ দফা দাবি উপস্থাপন

Link Copied!

একলা চল নীতিতে শিবির। একক ভাবে শিবিরের ৭ দফা দাবি উপস্থাপন

হাবিবুর রহমান (হাবিব)

দৈনিক মানবাধিকার প্রতিদিন

চলমান সরকারবিরোধী আন্দোলনে শিবিরের ভূমিকা কি হবে তা নিয়ে দীর্ঘদিন যাবত আলোচনা হলেও ছাত্রদলের উদ্যোগে শিবির বিহীন ছাত্র ঐক্য গঠিত হলে আলোচনার মাত্রা বহুগুণে বেড়ে যায়। পাশাপাশি শিবিরের নিষ্ক্রীয়তা নিয়ে সর্ব মহলে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

জামাত-শিবিরের নেতা কর্মী , বেগম খালেদা জিয়াসহ বিরোধী দলীয় সকল নেতা কর্মী ও মানবাধিকার কর্মী আদিলুর রহমানের মুক্তিসহ সকল সমসাময়িক নানা সমস্যা সমাধানের দাবি নিয়ে আজ রবিবার ( ৮ অক্টোবর) সকাল ৭টার দিকে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইসলামী ছত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান পলাশ ৭ দফা দাবি উপস্থাপন করেন।

সাত দফা দাবীর মধ্যে রয়েছে

১. ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও সাধারণ মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে নির্দলীয় নিরপেক্ষ কেয়ারটেকার সরকারের অধীনে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করতে হবে।

২. আমিরে জামায়াত ডা. শফিকুর রহমান, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, জামায়াতের সেক্রেটারি জেনারেল মিঞা গোলাম পরোয়ার, ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম খান, সেলিম উদ্দীন, মানবাধিকার কর্মী আদিলুর রহমানসহ সকল আলেম ওলামা, ছাত্রনেতা ও বিরোধী দলীয় নেতাকর্মীকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। ছাত্রশিবিরের গুম হওয়া পাঁচজন নেতাকর্মীসহ সারাদেশে গুম হওয়া সকলকে ফিরিয়ে দিতে হবে। এ ছাড়া বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে হবে।

৩. ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যালয় ও সারা দেশের অফিসসমূহ দ্রুত সময়ের মধ্যে খুলে দিতে হবে। একইসাথে ছাত্রসংগঠন হিসেবে সকল রাজনৈতিক ও ছাত্রবান্ধব কর্মসূচি নির্বিঘ্নে পালনের সুযোগ দিতে হবে।

৪. দেশের ক্যাম্পাসগুলোতে সকল ছাত্র সংগঠনের সহ-অবস্থান নিশ্চিত করা ও ছাত্রসংসদ নির্বাচন আয়োজনের মাধ্যমে ছাত্র রাজনীতির সুস্থ ধারা চালু করতে হবে। একইসাথে ক্যাম্পাসে অবস্থানরত সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করার মধ্য দিয়ে ক্যাম্পাসসমূহকে নিরাপদ করতে হবে।

৫. জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ বাতিল করে নৈতিকতাসমৃদ্ধ, কারিগরি ও বাস্তবমুখী শিক্ষানীতি প্রণয়ন করতে হবে। যেখানে সকল পর্যায়ে ধর্মীয় ও নৈতিক শিক্ষা বাধ্যতামূলক থাকবে। সেইসাথে মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে সংস্কার ও উন্নত করে আরো যুগোপযোগী করতে হবে।

৬. শিক্ষার সকল পর্যায়ে অর্থাৎ প্রাথমিক থেকে স্নাতক পর্যন্ত অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে। সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী বিশেষ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও রোহিঙ্গা জনগোষ্ঠীর শিশুদের অবৈতনিক শিক্ষা দান নিশ্চিত করতে হবে। একইসাথে কাগজ-কলমসহ সকল প্রকার শিক্ষা উপকরণের মূল্য হ্রাস করতে হবে।

৭. দেশের মোট বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ দিতে হবে এবং শিক্ষা বাজেটের এক-চতুর্থাংশ গবেষণায় ব্যয় নিশ্চিত করতে হবে। একইসাথে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সরকারি ভ্যাট হ্রাস করতে হবে।

রাজিবুর বলেন, সাত দফা দাবি শুধু ছাত্রশিবিরের নয়, এ দাবি গোটা ছাত্র সমাজের। এই দাবি না মানলে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ছাত্র সমাজকে সাথে নিয়ে তীব্র গণ-আন্দোলনের মাধ্যমে দাবিসমূহ আদায়ে ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ফ্যাসিবাদ পতন আন্দোলনে সকল ছাত্রসংগঠনকে আমরা ঐক্যবদ্ধভাবে রাজপথে ভূমিকা পালনের জন্য আহ্বান জানাচ্ছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী রাহিনী, সুশীল সমাজ, সাংবাদিক মহল, পেশাজীবী শ্রেণিসহ সকল শ্রেণির মানুষকে দাবি আদায়ে রাজপথে নামার আহ্বান জানাই।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।