ঢাকাThursday , 1 February 2024
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আক্রান্ত
  9. আটক
  10. আত্মহত্যা
  11. আনন্দ মিছিল
  12. আন্তর্জাতিক
  13. আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  14. আবহাওয়া
  15. আর্থিক সহোযোগিতা
আজকের সর্বশেষ সবখবর

এসএসসি ও এইচএসসি ভর্তির সুযোগ পাচ্ছে আমিরাত প্রবাসীরা

Link Copied!

এসএসসি ও এইচএসসি ভর্তির সুযোগ পাচ্ছে আমিরাত প্রবাসীরা

মোহাম্মদ ওসমান চৌধুরী
ইউ এ ই প্রতিনিধি

সংযুক্ত আরব আমিরাতে লেখাপড়ার সুযোগ পাচ্ছেন শিক্ষা বঞ্চিত কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসএসি ও এইচএসসি শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পাচ্ছেন তারা। এ সুযোগ পেয়ে প্রবাসী বাংলাদেশিরা বেশ খুশি।

প্রবাসে নিজ মেধা ও অগাধ পরিশ্রমের ফলে অনেকের জীবনে সফলতা এলেও স্বল্পশিক্ষিত অনেক প্রবাসীর ভাগ্য অপরিবর্তীতই থেকে যায়। এদের অনেকেরই উচ্চশিক্ষার ইচ্ছা থাকা সত্ত্বেও সুযোগ না থাকায় তা পূরণ হয় না।

প্রবাসীদের সেই ইচ্ছা পূরণে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত, সৌদি আরব, কাতারে ও ইতালি প্রবাসীরা বাংলাদেশ কারিকুলামে পড়ালেখার সুযোগ পাচ্ছেন।

দুবাই বাংলাদেশ কনস্যুলেট জানিয়েছে, এই বছর থেকেই প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীন ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএসসি শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে পারবেন।

এসএসসি ১ম বর্ষ ফি-বাবদ ৫১৫ দেরহাম ও এইচএসসি ১ম বর্ষ ৬৬০ দেরহাম দুবাই জনতা ব্যাংকের শাখায় জমা করতে হবে। ব্যংকের হিসাবের নাম- Bangladesh Open University Study Facilities- BD Consulate, Dubai এবং হিসাব নাম্বার (৯৩৩১০০২০১০০০০০০৪১৬৯)।

আগ্রহীরা জানুয়ারী থেকে শুরু বাউবির জারি করা, উল্লিখিত নির্দেশনা মোতাবেক মানবিক ও ব্যবসায় শাখায় ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তি হতে পারবেন। এই প্রোগ্রামের সব ক্লাস মার্চের প্রথম থেকে বাউবির মাধ্যমে অনলাইনে পরিচালিত হবে।

প্রবাসী শিক্ষার্থীরা ভর্তি ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন সম্পন্ন করতে পারবেন। অনলাইনে পূরণ করা আবেদন পত্রের প্রিন্ট কপি এবং নির্ধারিত ফি বাংলাদেশ কনস্যুলেট শিক্ষা উইং ২০শে ফেব্রুয়ারী মধ্যে জমা দিয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এ বিষয়ে বাংলাদেশী প্রবাসীরা বলছেন, পরিবারের আর্থিক সচ্ছলতা এবং পরিবারের হাল ধরতে সংযুক্ত আরব আমিরাত আসা অনেক প্রবাসীর পড়াশোনার প্রতি আগ্রহ থাকলেও আর্থিক সংকটের কারণে পরীক্ষা দেওয়া হয়নি। প্রবাসীদের বাউবিতে পড়াশোনার সুযোগটি অনেকেই হাতছাড়া করবেন না বলে জানান তারা। বাংলাদেশ সরকারের কাছে ডিগ্রি ও অনার্স কোর্স চালুর দাবি জানান উচ্চশিক্ষায় আগ্রহী অনেক প্রবাসী বাংলাদেশি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।