আন্তর্জাতিক নারী দিবস আজ


admin প্রকাশের সময় : মার্চ ৮, ২০২৪, ১১:৫৩ অপরাহ্ণ / ০ Views / Print This Post Print This Post
আন্তর্জাতিক নারী দিবস আজ

আন্তর্জাতিক নারী দিবস আজ

মাগফুরাজ হোসেন কয়রা, খুলনা

কয়রায় পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। শুক্রবার সকাল ১০ টায় শুরু হয় রেলী ও আলোচনা সভা। এ অনুষ্ঠানের মুল উপপাদ্য ই হলো নারীদের অধিকার ও তাদের শ্রমের ন্যায্য মূল্য আদায় করা। নারীদের প্রতি সহনশীল ও সদাচারণ এর জন্য জোর দাবি জানান মুর্শীদা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুরে সুর মিলিয়ে
নারীদের দাবি আদায় এবং নারী পুরুষ সমান অধিকার আইন বাস্তবায়ন করাই এ অনুষ্ঠানের মুল উদ্দেশ্য।

১৯০৮ সালে শ্রমিকদের দাবি আদায় ন্যায্য মূল্য ও কর্ম ঘন্টা কমিয়ে আনার লক্ষ্যে আন্দোলনে নেমেছিল শ্রমিকরা। প্রায় পনের হাজার এর মতো নারী ও পুরুষ এ আন্দোলনে যোগ দেন। এই আন্দোলনের মাঝে লুকিয়ে ছিল নারী আন্দোলন। ক্লারা জেটকিন এর হাত ধরে আন্তর্জাতিক নারী দিবসের ধারণা প্রতিষ্ঠা পায়। এই আন্দোলনের এক বছর পর আমেরিকার সোশ্যালিস্ট পার্টি সর্বপ্রথম জাতীয় নারী দিবস ঘোষণা করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস,এম, শফিকুল ইসলাম
চেয়ারম্যান কয়রা উপজেলা পরিষদ। এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কমলেশ কুমার সানা ভাইস চেয়ারম্যান কয়রা উপজেলা পরিষদ
ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নাসিম আলম মহিলা ভাইস চেয়ারম্যান কয়রা উপজেলা পরিষদ। এবং অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বি,এম, তারিক-উজ-জামান উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত)।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আব্দুল্লাহ আল মামুন উপজেলা কৃষি অফিসার উপস্থিত ছিলেন জনাব ইশতিয়াক আহমেদ জনস্বাস্থ্য প্রকৌশলী ও মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব মনিরুজ্জামান।
এবং উপস্থিত ছিলেন নারী সমাজের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। তাহাদের বক্তব্যের মাধ্যমে নারীর দিবসের গুরুত্ব ও তাৎপর্য ফুটিয়ে তোলে।

সকল বাঁধা বিপত্তি পেরিয়ে নারী পুরুষ সমান অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়।