ঢাকাসোমবার , ৬ মে ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অভিযোগ
  7. অর্থনীতি
  8. আইন ও বিচার
  9. আওয়ামী লীগ
  10. আওয়ামী লীগে
  11. আক্রান্ত
  12. আটক
  13. আত্মহত্যা
  14. আদালত
  15. আনন্দ মিছিল
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রচন্ড তাপদাহে, আকাশের বৃষ্টি না হওয়ায় বাদামের বাম্পার ফলনে আশাহত কৃষকেরা

লিটন প্রধান, পঞ্চগড় প্রতিনিধি
মে ৬, ২০২৪ ১০:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রচন্ড তাপদাহে, আকাশের বৃষ্টি না হওয়ায় বাদামের বাম্পার ফলনে আশাহত কৃষকেরা

লিটন প্রধান, পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় অন্য ফসলের তুলনায় খরচ কম, দাম ভালো পাওয়ায় বাদামের চাষ প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। চাষিরা সময়মতো দাম পাওয়ায় দিন দিন বাদাম চাষে আগ্রহ বাড়ছে। উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে, উপজেলায় চলতি মৌসুমে বাদাম চাষের লক্ষ্যমাত্রা ছিল ৩৭ হাজার ১০ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে।

উপজেলা ঘুরে দেখা যায় বাদামে মাঠ সবুজে ভরে উঠেছে। এ সময় কথা হয় দেবীডুবা ইউনিয়নের বাদাম চাষি মনতাজের সাথে কথাবলে জানা যায়, এ এলাকার জমি বাদাম চাষের উপযোগী হওয়ায় অন্য ফসল চাষের চেয়ে বাদাম চাষ করে তাঁরা বেশী লাভবান বলেই বাদাম চাষ করছেন। কৃষক তৈবুর রহমান জানান আকাশের বৃষ্টি না হওয়ায় প্রচন্ড তাপদাহে বাদামের গাছ মরে যাচ্ছে, আমরা বিদ্যুৎ চালিত সেচ পাম্পের উপর নির্ভর করে আছি কিন্তু সময় মত বিদ্যুৎ পাচ্ছি না, ডিজেল চালিত মেশিনেও বাদাম খেতে সেচ কার্য চালিয়ে যাচ্ছি, আকাশের বৃষ্টি হইলে আমাদের অর্থ এবং শ্রম দুটোই কম লাগতো। তাঁরা আরও বলেন, বাদাম চাষে বিঘা প্রতি খরচ হয় ৮ হতে ১০ হাজার টাকা। বাদাম উৎপাদনে সময় লাগে ৪ মাস পর্যন্ত। প্রতি বিঘায় বাদাম পাওয়া যায় ৮ হতে ১০ মণ। এতে কৃষকরা বেশ লাভবান হচ্ছেন। উপজেলার দেবীডুবা,দন্ডপাল,শালডাংগা,পামুলি, সুন্দরদিঘি, ইউনিয়নের এবার ব্যাপক হারে বাদাম চাষ করেছে কৃষকেরা। এ বছর দাম ভাল পেলে প্রায় কৃষকগণ বাদাম থেকে লাভ হবে বলে আশা করেন। গত বছর বাদামের সর্বোচ্চ মূল্য ছিল ২৮০০ থেকে ৩০০০ টাকা। বাদামের মূল্য ভালো পাওয়ায় কৃষকরাও খুশি। চলতি মৌসুমে বাদাম মণ প্রতি ৩০০০ থেকে ৪০০০ টাকায় বিক্রি করতে পারবে বলে কৃষকরা আশা করছে। কৃষি অফিস সূত্রে জানা জায় এবার এই উপজেলায় ৩৭শ১০ হেক্টর জমিতে, ঢাকা- ১ জাত এবার ১৪০ হেক্টর,,বারি চিনা বাদাম ৬ -২৩৭০ হেক্ট্রর,বারি চিনাদাম ৮, ৭৫০ হেক্ট্রর ,বারি চিনাবাদাম ৯, ৮৪০ হেক্ট্রর এছারাও সরকারি প্রনোদণার আওতায় ৬৫০ জন কৃষক কে ২০ কেজি করে চিনা বাদামের বিজ ও ২০ কেজি ডিওপি, ৫ কেজি এম ও পি সার দেওয়া হয়েছে ।

উপজেলা কৃষি অফিসার নাইম মোরশেদ জানান, বাদাম চাষে কৃষকের খরচ কম, ফলন ও দাম ভালো পাওয়ায় বাদাম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। এজন্য বাদাম চাষে লক্ষ্যমাত্রা প্রতিবছর ছাড়িয়ে যাচ্ছে। উপজেলা কৃষি বিভাগ বাদাম চাষিদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ প্রদান করছেন। এবার এই উপজেলায় ৩৭শ ১০ হেক্টর জমিতে বাদামের চাষ হয়েছে ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

Design & Developed by BD IT HOST