ঢাকামঙ্গলবার , ৫ মার্চ ২০২৪
  1. অগ্নিকান্ড
  2. অনুষ্ঠান
  3. অপরাধ
  4. অবৈধ বালু উত্তোলন
  5. অভিনন্দন
  6. অর্থনীতি
  7. আইন ও বিচার
  8. আওয়ামী লীগ
  9. আওয়ামী লীগে
  10. আক্রান্ত
  11. আটক
  12. আত্মহত্যা
  13. আদালত
  14. আনন্দ মিছিল
  15. আন্তর্জাতিক
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ের কিশোর রিয়নের সাড়া জাগানো উদ্ভাবন : “এ,আই চ্যাট বোট”

Link Copied!

ঠাকুরগাঁওয়ের কিশোর রিয়নের সাড়া জাগানো উদ্ভাবন : “এ,আই চ্যাট বোট”
মোঃ শফিকুল ইসলাম দুলাল,ঠাকুরগাঁও প্রতিনিধি
ঠাকুরগাঁওয়ে “এ,আই চ্যাট বোট” তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন ওয়াদুদ আল রিয়ন নামে এক কিশোর। “আইটিআইসিজিপিটি ডট টপ” নামক চ্যাট বটে যে কেউ ২০২৩ সালের মধ্যে ঘটে যাওয়া ঘটনার বাপারে প্রশ্ন করে পেয়ে যেতে পারেন উত্তর। এছাডাও অন্যান্য যে কন বিষয়ের উপরে করা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন নিমিষেই।
এ বিষয়ে রিয়নের সাথে কথা বলে জানা যায়, তার চ্যাট বোটে ২০২৩ সাল পর্যন্ত যাবতীয় তথ্য সন্নিবেশ করা রয়েছে। এখানে বাংলা-ইংরেজিসহ যে কোন ভাষায় প্রশ্ন করলে মুহুর্তেই মিলবে উত্তর। কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করে গুগল এ গিয়ে সার্চ করতে হবে আইটিআইসিজিপিটি ডট টপ সার্চ করার পর নতুন একটি ইন্টারফেস আসবে। সেখানে Ask your queation এর ঘরে আপনার প্রয়োজনীয় প্রশ্ন টাইপ করে Ask এ চাপলেই মিলবে উত্তর।
মজার বিষয় হচ্ছে, আপনি এই চ্যাট বোটের সাহায্যে বাংলা, ইংরেজি, ম্যাথ, সাধারণ জ্ঞান, কবিতা, গান, ছড়া, টেবিলসহ যে কোন প্রশ্নের উত্তর পাবেন। যেমন আপনি “নদী, নালা, চাঁদ, সুর্য দিয়ে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মত করে একটি কবিতা লিখতে চান, সেক্ষেত্রে আপনাকে চ্যাট বোটে শুধু “নদী, নালা, চাঁদ, সুর্য দিয়ে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মত কবিতা” লিখে সার্চ করলেই আপনাকে চমৎকার কবিতা লিখে দিবে। বা আপনি সেখানে কোন অংক দিলেন, তার সমাধান দিয়ে দিবে, বা কিছু বিষয় নিয়ে গুনী শিল্পীদের মত গান বানাতে চাইছেন। তাহলে আপনার গানের কথাগুলি দিয়ে কোন শিল্পীর মত গান চাইছেন সেটি লিখে সার্চ করলেই গান পেয়ে যাবেন।  এছাড়াও আপনি যা চাইবেন, তাই খুজে দিবে.
রিয়ন জানায়, সে ২০২২ সালে এইচ,এস,সি পাশ করে। বর্তমানে বিভিন্ন ইউনিভার্সিটিতে  অনার্স ভর্তি পরীক্ষা দিচ্ছে। জেলার বালিয়াডাংগি উপজেলার হলদিবাড়ি গ্রামের মো: আব্দুল গামার ছেলে ওয়াদুদ আল রিয়ন। বাড়িতে বসেই ইউটিউব দেখে “গুগল জিমেনী” ফাইন টিউন করে “আইটিআইসি জিপিটি ডট টপ”  -সব জানে, নামক এ,আই চ্যাট বোটটি তৈরী করেছেন।
হলদিবাড়ি গ্রামের সাধারণ কৃষকের ঘরের সন্তান রিয়নের বানানো চ্যাট বোটটি ইতিমধ্যে তার বন্ধু-বান্ধব ও নিজেদের কাছের মানুষজন ব্যাবহার করলেও আগামীতে পুরো দেশের মানুষজন এটি ব্যাবহার করবে বলে প্রত্যাশা তার। ভবিষ্যতে এ,আই, রোবটিক্স নিয়ে কাজ করার আগ্রহ রয়েছে বলে জানায় রিয়ন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।